খুবি শিক্ষার্থীদের ওপর হামলা,প্রতিবাদে সড়ক অবরোধ

খুবি শিক্ষার্থীদের ওপর হামলা,প্রতিবাদে সড়ক অবরোধ

সংগৃহীত

বাসে অতিরিক্ত যাত্রী ওঠানোর প্রতিবাদ করায় খুলনার জিরোপয়েন্ট এলাকায় খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীদের ওপর বাস শ্রমিকদের হামলার ঘটনা ঘটেছে। এতে তিনজন শিক্ষার্থী আহত হয়। এ ঘটনার প্রতিবাদ ও দোষীদের গ্রেফতারের দাবিতে জিরোপয়েন্ট এলাকায় অবরোধ করেন খুবি শিক্ষার্থীরা।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে এই অবরোধ শুরু হয়। এসময় খুলনা-সাতক্ষীরা আঞ্চলিক মহাসড়ক ও খুলনা-মোংলা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। আহত শিক্ষার্থীরা হলেন- খুবি’র বাংলা বিভাগে মাস্টার্সের শিক্ষার্থী লাবন্য সরদার, চতুর্থ বর্ষের অলোকেশ সরকার ও আসিফ মাহমুদ। 

খবর পেয়ে খুলনা মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা, খুলনা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা ও খুলনা মোটর শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ সেখানে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন। পরে দোষী দুই বাস শ্রমিককে পুলিশ হেফাজতে নিয়ে দুপুর ১২টায় অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। 

বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ বিষয়ক সহকারি পরিচালক রাজু রায় জানান, রবিবার সকালে পাইকগাছা থেকে খুলনায় আসার পথে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর সাথে বাস শ্রমিকদের বচসা হয়। পরে এ ঘটনা জানাজানি হলে জিরোপয়েন্ট এলাকায় বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরা বাস শ্রমিকদের ঘটনার কারণ জানতে চাইলে উত্তেজনা তৈরি হয়। 

তিনি আরও জানান, এসময় বাস শ্রমিকরা শিক্ষার্থীদের মারধর করেন। এর প্রতিবাদে শিক্ষার্থীরা জিরোপয়েন্ট এলাকায় সড়ক অবরোধ করেন। তবে দোষী বাস শ্রমিকদের পুলিশ হেফাজতে নেওয়া হলে অবরোধ প্রত্যাহার করেন শিক্ষার্থীরা।