গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৯ হাজার ছাড়ালো

গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৯ হাজার ছাড়ালো

ফাইল ছবি

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকায় ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) অঞ্চলটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় আরও ১০৭ জনের মৃত্যু হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে এ নিয়ে মোট নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৯২ জনে। পাশাপাশি এ সময়ে আহত হয়েছে আরো ৬৯ হাজার ২৮ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে বা রাস্তায় আটকে আছে। ইসরায়েলি সেনাদের বাধার কারণে উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছেন না।

আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, গেল বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, এই হামলায় প্রায় ১২০০ নিহত ও দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস যোদ্ধারা। এর জবাবে ওই দিনই গাজায় বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। চার মাস পেরিয়ে গেলেও এখনো এ হামলা অব্যাহত আছে।

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি আগ্রাসনে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। সেই সঙ্গে অঞ্চলটির ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। 

এদিকে আশঙ্কা করা হচ্ছে, ইসরায়েলি সেনারা শিগগিরই গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে স্থল অভিযান চালাবে। সেখানে গাজার ২৩ লাখ জনসংখ্যার অর্ধেকের বেশি লোক আশ্রয় নিয়েছে। 

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অধিকাংশ দেশ ইসরায়েলকে রাফাহ শহরে তাদের পরিকল্পিত আক্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। কিন্তু আন্তর্জাতিক চাপ উপেক্ষা করেই শহরটিতে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী।