যশোরে ভাষা শহিদদের স্মরণে ৫২শ মোমবাতি প্রজ্বালন

যশোরে ভাষা শহিদদের স্মরণে ৫২শ মোমবাতি প্রজ্বালন

প্রতিকী ছবি

৫২শ মোমবাতি প্রজ্বালনে ভাষা শহিদদের স্মরণ করল যশোরবাসী। মঙ্গলবার সন্ধ্যায় চাঁদেরহাটের উদ্যোগে যশোর কেন্দ্রীয় শহিদ মিনারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভাষা শহিদদের স্মরণ ও জাতীয় জীবনের সব অন্ধকার দূর করে নতুনে উদ্ভাসিত হওয়ার প্রত্যয়ে বিশিষ্ট ব্যক্তিরা মোমবাতি প্রজ্বালন করেন। এরপর রাতে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে আলপনার রঙে আঁকা হয়।বিকালে শহিদ মিনার চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন উদীচী, সুরধুনী, পুনশ্চ, সুরবিতান ও ভৈরবের শিল্পীরা। গানে গানে ভাষা শহিদদের স্মরণ করা হয়।

এরপর চাঁদের হাটের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুলের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন- যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার, পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা হায়দার গণি খান পলাশ, জেলা পরিষদের প্রধান নির্বাহী মো. আছাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) নূর ই আলম সিদ্দিকী, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের ভারপ্রাপ্ত সভাপতি দিপাঙ্কর দাস রতন, যশোর ইন্সটিটিউটের সাধারণ সম্পাদক ডা. আবুল কালাম আজাদ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারো ৫ দিনের কর্মসূচি শুরু করে জাতীয় শিশু কিশোর ও যুব কল্যাণ সংগঠন চাঁদের হাট যশোর। প্রতিবছরের ন্যায় এবারও একুশ স্মরণে ২১ জন বরেণ্য চিত্রশিল্পীর অংশগ্রহণে আর্ট ক্যাম্পের মধ্যে দিয়ে শুরু হয় পাঁচ দিনব্যাপী কর্মসূচি।

আর্ট ক্যাম্পের চিত্রশিল্পীদের আঁকা ছবি যশোর শিল্পকলার আর্ট গ্যালারিতে আয়োজন করা হয় ৫ দিনের চিত্র প্রদর্শনী। সোমবার শহিদ মিনার চত্বর আলপনার রঙে আঁকা হয়। ২০১৮ সাল থেকে শহিদ মিনারে আলপনা আঁকা ও মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করছে চাঁদের হাট যশোর জেলা শাখা।