দিনাজপুরে ব্যতিক্রমী শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন

দিনাজপুরে ব্যতিক্রমী শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন

ছবিঃ সংগৃহীত।

মহান একুশে ফেব্রুয়ারিতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে সারা দেশে যখন কংক্রিটের তৈরি শহিদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়েছে, তখন দিনাজপুরের খানসামার গুলিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক ব্যাতিক্রমী শহিদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছে ওই বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। পাতাবাহারের জীবন্ত গাছ দিয়ে তৈরি নান্দনিক এই শহিদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে সবার নজর কেড়েছে তারা।

দিনাজপুরের খানসামা উপজেলার গুলিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ। সেই মাঠেই গ্রিলে ঘেরা সুসজ্জিত ফুলের বাগান। বাগানের এক কোণে কাঁটা মেহেদী গাছ। আর সেই গাছগুলো কেটে তৈরি করা হয়েছে শহিদ মিনার। শহিদ মিনারটিকে গাদা ফুল দিয়ে সুসজ্জিত করা হয়েছে। এই নান্দনিক শহিদ মিনারটি ইতোমধ্যেই এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুস বলেন, ছোটবেলা থেকেই বাগানের প্রতি আমার আগ্রহ অনেক বেশি। সেই থেকেই বাগানে গাছ ও ফুল দিয়ে বিভিন্ন প্রতীক ও স্তম্ভ তৈরি করি। এর মধ্যে শহিদ মিনারটি অন্যতম। গত বছরের মতো এবারও এই শহিদ মিনারটি সাজানো হয়েছে। বাগানের প্রতি শিক্ষার্থীদের সঙ্গে দর্শনার্থীরাও অনেক বেশি আকৃষ্ট হয়। এটিই আমার বড় প্রাপ্তি।

উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন বলেন, এটি একটি সৃজনশীল কাজ। নিশ্চয়ই এটি প্রশংসার দাবিদার। এতে কোমলমতি শিশুদের মেধাবিকাশ ঘটবে।ইউএনও তাজ উদ্দিন বলেন, তিনি এই বাগান করে ইতোমধ্যে সুনাম কুড়িয়েছেন। লেখাপড়ার পাশাপাশি মেধা বিকাশের জন্য এটি একটি সৃজনশীল উদ্যোগ।