সিঙ্গাপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সিঙ্গাপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সংগৃহীত

সিঙ্গাপুরে বিনম্র শ্রদ্ধায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালিত হয়েছে।

বাংলাদেশ হাইকমিশন সিঙ্গাপুরের আয়োজনে প্রবাসী বাংলাদেশি এবং সিঙ্গাপুরে অবস্থিত বিভিন্ন কূটনৈতিক মিশন ও প্রতিষ্ঠানের অংশগ্রহণে হাইকমিশন প্রাঙ্গণে দিনব্যাপী বিভিন্ন কর্মকাণ্ডে দিবসটি পালিত হয়।

সকালে জাতীয় সংগীত পরিবেশনা ও জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিবসের কার্যক্রমের সূচনা করেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. তৌহিদুল ইসলাম।এরপর ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অস্থায়ী শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে আগত অতিথি এবং প্রবাসী বাংলাদেি<দের উদ্দেশ্যে পড়ে শোনানো হয় বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী।

এ সময় মহান শহিদ দিবসের ওপর নির্মিত একটি আলেখ্যও প্রদর্শিত হয়। দিবসটি উপলক্ষে আয়োজিত বিশেষ আলোচনায় অংশ নেন সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশিরা, সিঙ্গাপুরে নিযুক্ত আর্জেন্টিনার রাষ্ট্রদূত মাউরিসিও এবং হাইকমিশনের তরফ থেকে কয়েকজন কর্মকর্তা। এসময় তারা দিবসের ঐতিহাসিক প্রেক্ষাপট এবং বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের তাৎপর্য ও উপযোগিতার কথা বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানে ভাষা শহিদ ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী সকলের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির অব্যাহত উন্নতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।