মুহুর্মুহু গোলার শব্দে কাঁপছে শাহপরীর দ্বীপ

মুহুর্মুহু গোলার শব্দে কাঁপছে শাহপরীর দ্বীপ

সংগৃহীত

মিয়ানমারের রাখাইন রাজ্যে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি ও জান্তা সরকারের মধ্যে সংঘর্ষে এবার মর্টার, গুলির শব্দে কেঁপে উঠছে কক্সবাজারে টেকনাফের শাহপরীর দ্বীপের নাফ নদ সীমান্ত।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাত ৯টার পর থেকে সাড়ে ১১টা পর্যন্ত টেকনাফ সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ সীমান্তে ভারী মর্টারশেলের শব্দ পাচ্ছেন স্থানীয় বাসিন্দারা।

টেকনাফ শাহপরীর দ্বীপ ৯ নম্বর ওয়ার্ডের ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য আব্দুস সালাম বলেন, দিনে কোনো গোলার শব্দ পাওয়া না গেলেও রাতে ভারী গোলার শব্দ শোনা যাচ্ছে বলে সীমান্তের বসবাসকারী লোকজন জানিয়েছেন। এরপরও আমি খোঁজখবর নিচ্ছি।

স্থানীয় সূত্রে জানা গেছে, মিয়ানমার সীমান্তের কিছু অংশে ইতোমধ্যে নিজেদের দখল প্রতিষ্ঠা করেছে আরাকান আর্মি। তাদের সামনে টিকতে না পেরে মিয়ানমারের বর্ডার গার্ড সদস্যরা বাংলাদেশে পালিয়ে এসেছেন।

এদিকে এখনও মিয়ানমার থেকে অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে রোহিঙ্গারা। সর্বশেষ বৃহস্পতিবার ৯ জন রোহিঙ্গাকে অনুপ্রবেশকালে ফেরত পাঠিয়েছে বিজিবি। এর আগে চলতি মাসে প্রায় ৪০০ জন রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছিল সীমান্তে দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা বাহিনী।

কোস্ট গার্ড চট্টগ্রাম পূর্বজোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট তাহসিন রহমান বলেন, ওপারের চলমান যুদ্ধের পরিস্থিতিতে নাফনদ শাহপরীর দ্বীপ সীমান্তে অনুপ্রবেশের সম্ভবনা থেকে আমরা (কোস্ট গার্ড) নাফনদে টহল জোরদার রেখেছি। নতুন করে কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না। আমরা ইতিমধ্যে ২ শতাধিকের বেশি অনুপ্রবেশকারী রোহিঙ্গাকে প্রতিহত করেছি।