গৃহকর্মী নিয়োগে সৌদির অবিবাহিতদের জন্য নতুন নিয়ম

গৃহকর্মী নিয়োগে সৌদির অবিবাহিতদের জন্য নতুন নিয়ম

ছবি: সংগৃহীত

সৌদির আরবের অবিবাহিত মানুষের বয়স ২৪ বছর হলেই তারা গৃহকর্মী নিয়োগ দিতে পারবেন। তা না হলে তারা তাদের বাড়িতে গৃহকর্মী নিতে পারবেন না। এক্ষেত্রে গৃহকর্মীর বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম গালফ নিউজ এ তথ্য জানায়। 

গাড়ি চালক, গৃহপরিচারিকা, গৃহ রক্ষণাবেক্ষণকারী, পরিচ্ছন্নতাকর্মী, রাঁধুনি, দারোয়ান, কৃষক, ব্যক্তিগত নার্স, গৃহশিক্ষক এবং আয়াকে সৌদি আরবে গৃহকর্মী হিসেবে বিবেচনা করা হয়।

সৌদি আরবের গৃহকর্মী নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে গৃহকর্মীর জন্য আবেদন করতে হবে। নিজের পেশা ও জাতীয়তা উল্লেখ করে শ্রম মন্ত্রণালয়ের মুসানেদ প্লাটফর্মে জমা দিতে হবে এবং গৃহকর্মী নিয়োগের কারণ উল্লেখ করতে হবে। এরপর আগ্রহী নিয়োগকর্তার ভিসা ইস্যু করার সক্ষমতা আছে কি না সেটি যাচাই করা হবে।  এরপর তাকে ফি প্রদান সাপেক্ষে গৃহকর্মী বেঁছে নেয়ার সুযোগ দেওয়া হবে।

সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে অবশ্যই মুসানেদের মাধ্যমে চুক্তি করতে হবে। গৃহকর্মী হিসেবে কাজ করতে আগ্রহী ব্যক্তির বয়স অবশ্যই ২১ বছর হতে হবে। মূলত চুক্তির অধিকার রক্ষায় এ বাধ্যবাধকতা রাখা হয়েছে।

দেশটির নতুন নিয়মে বলা আছে, একজন গৃহকর্মী দিনে ১০ ঘণ্টা কাজ করবেন এবং বেতনসহ তাকে সপ্তাহে ২৪ ঘণ্টার বিশ্রাম দিতে হবে। এছাড়া নিয়োগকারী তার গৃহকর্মীর পাসপোর্ট, ব্যক্তিগত কাগজপত্র ও অন্যান্য জিনিসপত্র নিজেদের জিম্মায় নিতে পারবেন না।