এক স্প্যানিশ কোচে জার্মানিতে জাগরণ

এক স্প্যানিশ কোচে জার্মানিতে জাগরণ

ছবি: সংগৃহীত

২০২২ সালে বেয়ার লেভারকুসেনের কোচের দায়িত্ব পেয়েছিলেন জাভি আলোনসো। পুরো ক্লাবকে নিজের পরিকল্পনা মতো সাজাতে গুনে গুনে দুই বছর সময় লেগেছে তাঁর। এর মধ্যেই ফল পাওয়া শুরু। চলমান মৌসুমে বুন্দেসলিগায় জায়ান্টদের বোকা বানিয়ে ছুটে চলছে আলোনসোর ‘দ্য ব্ল্যাক অ্যান্ড রেডস’ ঘোড়া। এরই মধ্যে পেছনে পড়েছে দুই ফেভারিট বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড। তাদের পাশ কাটিয়ে এবার ইতিহাস গড়ার দারুণ সুযোগ ১১৯ বছর আগের ক্লাবটির। দীর্ঘ পথচলায় যারা এখনও লিগের শিরোপাটা জিততে পারেনি। এবার সেই পথে দারুণভাবে এগিয়ে লেভারকুসেন।

এই এগিয়ে যাওয়া, এগিয়ে চলার নেপথ্যের নায়ক কোচ আলোনসো। শতবর্ষী এই ক্লাবটিতে বহু কোচ এসেছেন, বহু তারকা কোচকে আবার পেছনের দুয়ার দিয়ে বিদায়ও নিতে হয়েছে। কিন্তু আলোনসোর জামানায় লেভারকুসেন যদি একটা বুন্দেসলিগা জিততে পারে, তাহলে তো তাঁকে মাথায় তুলে নাচার কথা ক্লাবটির দর্শকদের। তবে শেষ পর্যন্ত না জিতলেও আলোনসোকে দোষারোপ করার সুযোগ থাকবে না। কারণ এতদূর জয়রথ টেনে নিয়ে আসাও কম কীসে। লেভারকুসেন এই আলোনসোর হাত ধরে চলমান মৌসুমে এখনও হারেনি। টানা ৩৩ ম্যাচে অজেয় তারা, যা কিনা জার্মান ফুটবলের ইতিহাসে যে কোনো প্রতিযোগিতায় সবচেয়ে লম্বা সময় অজেয় থাকার রেকর্ড।

এখন কেবল অপেক্ষা। লেভারকুসেন এরই মধ্যে শিরোপার সুবাস পেতে শুরু করেছে। তাদের আর ১১ ম্যাচ বাকি। এই ১১ ম্যাচের মধ্যে যদি ৯ ম্যাচও জিততে পারে, তাহলে কোনো প্রকার হিসাব ছাড়াই চ্যাম্পিয়ন হয়ে যাবে তারা। কারণ এখন তাদের পয়েণ্ট ৬১। ৯ ম্যাচ জিতলে হবে ৮৮। যেখানে টেবিলের দুইয়ে থাকা বায়ার্ন মিউনিখের অর্জন ২২ ম্যাচে ৫০। যদি শনিবার রাতে তারা জিতেও থাকে, তাহলে পয়েন্ট হবে ৫৩। সে ক্ষেত্রে বাকি সব ম্যাচ জিতলে বাভারিয়ানদের পয়েন্ট দাঁড়াবে ৮৬। কিন্তু লেভারকুসেন ৯ ম্যাচ জিতলেই হবে ৮৮। সেদিক থেকেই শিরোপাটা যাবে লেভারকুসেনের শোকেসে।

তবে ডাগআউট থেকে বুদ্ধি দিয়ে, কৌশল খাটিয়ে, ছক এঁকে, খুব নিখুঁত পরিকল্পনা করে দলটিকে এগিয়ে নিলেও আলোনসোর পাশাপাশি তাঁর ছাত্রদের অবদানও কম নয়। গুরুর কথা মতো তারাও মাঠে পারফর্ম করছেন। যেখানে সবচেয়ে বেশি গোল করেছেন নাইজেরিয়ার ভিক্টর বোনিফেস। আর ১০ অ্যাসিস্ট করে আলো ছড়াচ্ছেন জার্মানির ফ্লোরিয়ান ওয়ার্টজ। গোলপোস্টের নিচে থাকা লুকাস রাডেকির অবদানও কম নয়। চলমান মৌসুমে বুন্দেসলিগায় তিনি বল সেভ করেছেন মোট ৬৫টি, যা কিনা লেভারকুসেনের জাল অনেক ম্যাচেই অরক্ষিত রাখে।

চ্যাম্পিয়ন সমীকরণ
> বাকি ১১ ম্যাচের ৯টি জিতলেই হবে লেভারকুসেনের
> তখন বায়ার্ন অবশিষ্ট ম্যাচগুলো জিতলেও লাভ হবে না

ত্রাতা নাইজেরিয়ার দাতা জার্মানির: লেভারকুসেনের ঝলক দেখানো মৌসুমে ত্রাতা নাইজেরিয়ান স্ট্রাইকার ভিক্টর বনিফেইস। ২৩ বছর বয়সী এ খেলোয়াড়ই ক্লাবটির হয়ে সবচেয়ে বেশি ১০ গোল করেছেন। আর গোল বানিয়ে অ্যাসিস্টে সেরা জার্মানির ফ্লোরিয়ান ওয়ার্টজ।

১১৯- ১৯০৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর এখন পর্যন্ত বুন্দেসলিগা জিততে পারেনি বেয়ার লেভারকুসেন। এবার দীর্ঘ ১১৯ বছরের ইতিহাস বদলানোর সুযোগ তাদের।