দেশে মজুদ খাদ্যের পরিমাণ জানালেন খাদ্যমন্ত্রী

দেশে মজুদ খাদ্যের পরিমাণ জানালেন খাদ্যমন্ত্রী

দেশে মজুদ খাদ্যের পরিমাণ জানালেন খাদ্যমন্ত্রী

বর্তমানে দেশে সরকারি খাদ্য গুদামে ১৬ লাখ ৭৯ হাজার টন খাদ্যশস্য মজুদ রয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।তিনি জানান, খাদ্যশস্যের এ মজুদ সন্তোষজনক।

মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সদস্য আনোয়ারুল আজিম আনারের প্রশ্নের লিখিত জবাবে খাদ্যমন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, চলতি বছর ২০ ফেব্রুয়ারি পর্যন্ত হিসাবে সরকারি খাদ্য গুদামে সর্বমোট ১৬ লাখ ৭৯ হাজার টন খাদ্যশস্য মজুদ রয়েছে। মজুদকৃত খাদ্যশস্যের মধ্যে রয়েছে ১৪ লাখ ৩৮ হাজার টন চাল ও ২ লাখ ৪১ হাজার টন গম। খাদ্য মজুদ বর্তমানে সন্তোষজনক। দেশে খাদ্য মজুদ বৃদ্ধির লক্ষ্যে সরকার অভ্যন্তরীন ও বৈদেশিক সূত্রে চাল ও গম অভ্যন্তরীণ সংগ্রহ এবং আমদানির কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে; চলতি আমন সংগ্রহ মৌসুমের আওতায় ২ লাখ টন ধান এবং ৪ লাখ টন সিদ্ধ চাল ও এক লাখ টন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে সংগ্রহ অভিযান শুরু হয়।

খাদ্য মন্ত্রী বলেন, চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ৬ লাখ ৫০ হাজার টন গম ও ১ লাখ ৫০ হাজার টন চাল আমদানির জন্য অর্থ বরাদ্দ রাখা হয়েছে। এই বাজেট বরাদ্দের বিপরীতে উন্মুক্ত দরপত্র ও জিটুজি’র আওতায় ইতোমধ্যে ৫ লাখ টন গম আমদানির চুক্তি সম্পাদিত হয়েছে। সম্পাদিত চুক্তির বিপরীতে গত ১৭ ফেব্রুয়ারি ৩ লাখ ৫৭ হাজার ৬২৭ টন গম আমদানি সম্পন্ন হয়েছে। চুক্তির অবশিষ্ট গমের খালাস কার্যক্রম চলমান রয়েছে। বর্তমান অর্থবছরে বিদেশ থেকে চাল আমদানির কার্যক্রম গ্রহণ করা হয়নি।