চট্টগ্রামে ছয় দফা দাবিতে হকারদের সড়ক অবরোধ

চট্টগ্রামে ছয় দফা দাবিতে হকারদের সড়ক অবরোধ

সংগৃহীত ছবি

ছয় দফা দাবিতে চট্টগ্রাম নগরীর নিউমার্কেট থেকে টাইগারপাস এলাকায় সড়ক অবরোধ করেছেন উচ্ছেদ হওয়া হকাররা। 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে টাইগারপাস থেকে নিউমার্কেটমুখী সড়কে অবরোধ করেন কয়েক’শ হকার। এসময় আশপাশের এলাকার সড়কগুলোতে তীব্র যানজট তৈরি হয়। পরে পুলিশের সহযোগীতায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়রকে দাবি সম্বলিত স্মারকলিপি দেয়ার পর অবরোধ প্রত্যাহার করেন হকাররা।

অবরোধ কর্মসূচিতে হকার নেতারা বলেন, ‘ব্যবসা প্রতিষ্ঠান থেকে উচ্ছেদ করার ২০ দিন কেটে গেলেও পুনর্বাসনে মনযোগ নেই। আমাদের উপোস দিন কাটাতে হচ্ছে। কেউ খবরও নিচ্ছেনা। কয়দিন পর রমজান মাস শুরু হবে। সারাবছর রমজানের জন্য আমরা অপেক্ষা করি। রমজানের আগে পুনর্বাসন না করলে আমাদের না খেয়ে মরতে হবে। তাই দ্রুত সময়ে পুনর্বাসন না করলে শীঘ্রই রাজপথে আন্দোলন গড়ে তোলা হবে।’

পুনর্বাসন ছাড়াও হকারদের অন্য দাবিগুলোর মধ্যে আছে- আগামীতে পুনর্বাসন ছাড়া উচ্ছেদ না করা, মামলা প্রত্যাহার, পরিচয়পত্র প্রদান ও জাতীয় শ্রমনীতি-২০১২ বিবেচনায় নিয়ে ‘হকার নীতিমালা’ তৈরি।

সিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার পঙ্কজ দত্ত জানান, বুধবার দুপুর ১২টার পর থেকে নিউমার্কেট থেকে টাইগারপাসের দিকে আসতে থাকে হকাররা। দুপুর সাড়ে ১২টার দিকে টাইগারপাস এলাকায় অবস্থান নিলে পুলিশের মধ্যস্থতায় শ্রমিকদের ১০ জনের একটি প্রতিনিধিদল নগর ভবনে গিয়ে মেয়রের কাছে স্মারকলিপি দেন। পরে আন্দোলনরত হকাররা চলে যান।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি নগরীর নিউমার্কেট এলাকার সড়ক ও ফুটপাত দখল করে বসানো অবৈধ দোকান ও স্থাপনা উচ্ছেদ করে চসিক। এসময় অন্তত ৮০০ অবৈধ স্থাপনা ও দোকান উচ্ছেদ করা হয়। তবে পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করায় সেদিন থেকে বিক্ষোভে নামেন হকাররা। গত ১২ ফেব্রুয়ারি ফুটপাত পুনর্দখল ঠেকাতে অভিযানে গেলে রেলস্টেশন এলাকায় হকারদের সাথে পুলিশের সংঘর্ষ হয়।