ফুটবলে আসতে পারে নতুন নীতিমালা

ফুটবলে আসতে পারে নতুন নীতিমালা

ফাইল ছবি।

ফুটবলের বদলে যাওয়ার এই স্রোত আবারও নতুনভাবে দেখা দিতে পারে আজ। স্কটল্যান্ডের গ্লাসগোয় ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) গুরুত্বপূর্ণ বৈঠকে বসবে। তাতে আলাপ হবে ফুটবলের বেশকিছু নীতিমালা নিয়ে। আসতে পারে নতুন কিছু নীতি। যা ফুটবলকে আবারও বদলে দিতে পারে। 

আইএফএবির এই সভায় রেফারির সঙ্গে কথা বলা, নীল কার্ডের ব্যবহার এবং রেফারির শরীরে ক্যামেরা বসানোসহ নানা বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। মাঠে খেলোয়াড়দের আচরণ উন্নত করা এবং রেফারির সম্মান রক্ষার্থে নেওয়া হবে এমন ভাবনা তাদের।

এই বৈঠক ফলপ্রসূ হলে আগামী মৌসুম থেকে কোনো দলের কিছু বলার থাকলে কেবল অধিনায়ককে রেফারির সঙ্গে কথা বলতে দেখা যেতে পারে। এ ক্ষেত্রে যেকোনো ধরনের প্রতিবাদে শাস্তি হিসেবে হলুদ কার্ড দেখানো হবে। থাকবে নীল কার্ডের বিষয়ে আলোচনা। এটি মূলত হলুদ কার্ড ও লাল কার্ডের মাঝামাঝি একটি বিষয়। কোনো খেলোয়াড় নীল কার্ড দেখলে তাকে ১০ মিনিট মাঠের বাইরে থাকতে হবে।

যদিও নীল কার্ডের বিপক্ষে অবস্থান নিয়েছে ফুটবল দুনিয়া। ফিফা এ নিয়ে ভিন্নমত জানিয়েছে। তারা এটিকে নিচের স্তরের প্রতিযোগিতায় সীমাবদ্ধ রাখতে চায়। ফিফা প্রেসিডেন্ট জিওভান্নি ইনফান্তিনো ক্যামেরার সামনে এসে বলেছিলেন, নীল কার্ড চালু হওয়ার কোনো সম্ভাবনাই নেই। যদিও ফুটবলের নীতি প্রবর্তনকারী সংস্থা আইএফএবি চায় এই কার্ডের প্রচলন করতে। 

ফুটবল খেলার নিয়মের পরিবর্তনগুলো সাধারণত আইএফএবির বার্ষিক সাধারণ সভায় হয়ে থাকে। সংস্থার সিদ্ধান্তের অনুমোদন পেতে তিন–চতুর্থাংশ ভোট প্রয়োজন। ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ড একটি করে ভোট দিতে পারে। আর ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার হাতে আছে চারটি ভোট।