বিআইসিএম এর 'ফান্ডামেন্টালস অব ক্যাপিটাল মার্কেট' শীর্ষক প্রশিক্ষণ

বিআইসিএম এর 'ফান্ডামেন্টালস অব ক্যাপিটাল মার্কেট' শীর্ষক প্রশিক্ষণ

সংগৃহীত

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) লঙ্কাবাংলা সিকিউরিটিজ লিমিটেড এর কর্মকর্তা ও বিনিয়োগকারীদের নিয়ে 'ফান্ডামেন্টালস অব ক্যাপিটাল মার্কেট' বিষয়ক মাসব্যাপী প্রশিক্ষণ প্রোগ্রাম আয়োজন করেছে।

শনিবার বিকেলে উক্ত প্রশিক্ষণ প্রোগ্রামের ১ম ব্যাচের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) এর চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক প্রিন্সিপাল সেক্রেটারি জনাব মোঃ নজিবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লঙ্কাবাংলা সিকিউরিটিজ লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও পরিচালক জনাব খন্দকার সাফফাত রেজা। বিআইসিএম এর নির্বাহী প্রেসিডেন্ট

ড. মোহাম্মদ তারেক এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাপনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিআইসিএম এর প্রভাষক জনাব ফাইমা আক্তার।

এর আগে লঙ্কাবাংলা সিকিউরিটিজ লি. ও বিআইসিএম 'সার্টিফিকেট কোর্স অন ফান্ডামেন্টালস অব ক্যাপিটাল মার্কেট' বিষয়ক প্রশিক্ষণ প্রোগ্রাম পরিচালনার জন্য ০২ বছরের একটি ট্রেইনিং সার্ভিস এগ্রিমেন্ট স্বাক্ষর করে। উক্ত প্রোগ্রামের প্রথম ব্যাচের প্রশিক্ষণ প্রোগ্রামটি আজ সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিএমএসএফ এর চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক প্রিন্সিপাল সেক্রেটারি জনাব মোঃ নজিবুর রহমান বলেন, বিআইসিএম সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি পুঁজিবাজারের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত পেশাজীবীদের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ আয়োজন করে থাকে। বিআইসিএম কর্তৃক আয়োজিত এ ধরনের প্রশিক্ষণ সংশ্লিষ্টদের পেশাগত জ্ঞান আরো সমৃদ্ধ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে লঙ্কাবাংলা সিকিউরিটিজ লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও পরিচালক জনাব খন্দকার সাফফাত রেজা বলেন, পুঁজিবাজারে কমোডিটি এক্সচেঞ্জসহ অনেক নতুন প্রোডাক্ট আসছে। এসব প্রোডাক্ট সম্পর্কে জানতে প্রশিক্ষণের বিকল্প নাই। এ ধরনের প্রশিক্ষণ আয়োজন করার জন্য তিনি বিআইসিএমকে ধন্যবাদ জানান।

 

শাহজালাল ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যান জনাব মোহাম্মাদ ইউনুস বলেন, জীবনের যেকোনো কাজে প্রশিক্ষণের প্রয়োজন। প্রশিক্ষণের যেমন কোন বিকল্প নাই, ঠিক তেমনি ক্যাপিটাল মার্কেটের মত গুরুত্বপূর্ণ সেক্টরে প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম।

সভাপতির বক্তব্যে ড. মোহাম্মদ তারেক বলেন, ২০৪১ এর ভিশন অর্জনের জন্য পুঁজিবাজারের ভূমিকা অপরিসীম। এক্ষেত্রে পুঁজিবাজার বিষয়ক শিক্ষার জন্য  জন্য বিআইসিএম নিরলসভাবে  কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিআইসিএম এর পরিচালক (প্রশাসন ও অর্থ) জনাব নাজমুছ সালেহীন ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রশিক্ষণ প্রোগ্রামের সমাপনী দিনে বিভিন্ন সেশন পরিচালনা করেন বিআইসিএম এর সহকারী অধ্যাপক ও বিনিয়োগ শিক্ষা প্রোগ্রামের সমন্বয়কারী জনাব কাশফীয়া শারমিন ও ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের আইসিটি ডিভিশনের উপ-মহাব্যবস্থাপক জনাব এ এন এম হাসানুল করিম। এসময় ইনস্টিটিউটের প্রভাষক জনাব মোঃ আদনান আহমেদ উপস্থিত ছিলেন।