এবার ফোন লক করেই চলবে গুগল ম্যাপ

এবার ফোন লক করেই চলবে গুগল ম্যাপ

ছবি: সংগৃহীত

কোন ইতিহাস অথবা জায়গার সন্ধ্যান! যেটাই বলি না কেন গুগল ছাড়া এখন প্রায় সবাই অচল। যখন যা কিছু জানতে চান এক ক্লিকেই সবকিছুই হাজির ফোনের স্ত্রিনে গুগলের মাধ্যমে। এর জনপ্রিয় ফিচার গুগল ম্যাপ এখন পুরোবিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে। বিশ্বের কোনো শহর কিংবা রাস্তা এখন আর অচেনা নয়। তবে, এখন আপনার ফোন লক থাকা অবস্থায় গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন। এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইণ্ডিয়া।

সংবাদ মাধ্যমটি জানায়, জরুরি সময়ে ফোনের লক খুলে গুগল ম্যাপে ঢোকা খুবই ঝামেলার ব্যাপার। এছাড়া অনেক সময় ফোনের চার্জ কম থাকে, এসব জরুরি মুহূর্তে ফোন লক করেই গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন। আর এটি সম্ভব হবে গুগল ম্যাপের একটি নতুন ফিচারের মাধ্যমে।

জানা যায়, গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে ফোন না খুলেই রুট দেখা যাবে। অর্থাৎ ফোন লক থাকাকালীনই আপনি রুট দেখে গাড়ি চালাতে পারবেন বা সেই রাস্তায় যেতে পারবেন। এই ফিচারের নাম রাখা হয়েছে, ‘গান্সেবল ডিরেকশন’ । এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা ফোনের লক স্ক্রিনে নিজেই রুট দেখতে পারবেন।

এটি আপনাকে রিয়েল-টাইম আপডেট দেবে। স্মার্টফোনের লক স্ক্রিনে সরাসরি রাস্তা সংক্রান্ত তথ্য যেমন আগমনের আনুমানিক সময় এবং ডাইভারশন দেখতে পাবেন। এর সাহায্যে কোনো ঝামেলা ছাড়াই সহজেই নেভিগেট করতে পারবেন। আর ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ারও কোনো সমস্যা থাকবে না।

এই ফিচারটি ধীরে ধীরে অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মে সব ব্যবহারকারীদের জন্য চালু করা হচ্ছে। অ্যান্ড্রয়েড সংস্করণ ১১.১১৬ এবং আইওএস সংস্করণ ৬.১০৪.২ ব্যবহারকারীরা এই ফিচারটি পাচ্ছেন।