মক্কায় আবাসিক ভবনের লাইসেন্স অনুমোদন

মক্কায় আবাসিক ভবনের লাইসেন্স অনুমোদন

ছবি: সংগৃহীত

সৌদি সরকার হজযাত্রীদের থাকার জন্য এরই মধ্যে মক্কায় ১ হাজার ৮৬০টি আবাসিক ভবনকে লাইসেন্স দিয়েছে। এবার থেকে হজযাত্রীরা আবাসিক ভবনে থাকতে পারবেন বলে জানিয়েছে সৌদি আরব। আসন্ন হজ মৌসুমে এসব ভবনে প্রায় ১২ লাখ হজযাত্রী থাকতে পারবেন। গালফ নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন অনুসারে, এতে মক্কায় হজযাত্রীদের থাকার জন্য অনুমোদিত আবাসিক ভবনের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। কারণ, আগামী ৮ মে পর্যন্ত ভবনের মালিকদের কাছ থেকে লাইসেন্সের জন্য আবেদন নেওয়া হবে।

গত বছর সারা বিশ্ব থেকে প্রায় ২০ লাখ মুসলিম মক্কায় হজ পালন করতে আসেন। করোনা মহামারির পর গত বছরই সর্বোচ্চসংখ্যক হজযাত্রী মক্কায় এসেছে।

এরই মধ্যে আগামী জুনে হজ মৌসুমকে ঘিরে নতুন নিয়ম ঘোষণা করেছে সৌদি আরব। এবার সৌদি আরবের পবিত্র স্থানগুলোতে দেশভিত্তিক নির্দিষ্ট স্থান বরাদ্দ দেওয়া হবে না বলে জানিয়েছেন সৌদি আরবের হজবিষয়ক মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ।

গতকাল শুক্রবার (১ মার্চ) থেকে এ বছরের হজযাত্রীদের জন্য ভিসা ইস্যু শুরু করেছে সৌদি আরব। ২৯ এপ্রিল ভিসা প্রদান শেষ হবে। আগামী ৯ মে থেকে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হজযাত্রীরা হজের উদ্দেশে সৌদি আরবে যাওয়া শুরু করবেন।