ক্যান্সারে জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পীর মৃত্যু

ক্যান্সারে জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পীর মৃত্যু

ছবি: সংগৃহীত

ভারতের জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পী রুণু দত্ত মারা গেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ছবি পোস্ট করে দুঃসংবাদ জানালেন সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র। সঙ্গে শেয়ার করলেন ঋতুপর্ণ ঘোষের গানের ওপার ধারাবাহিকে স্মৃতি। যেখানে মেন্টর হিসেবে ছিলেন রুণু দত্ত। জানা গেছে, দীর্ঘদিন ধরেই ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন শিল্পী।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেবজ্যোতি মিশ্র লিখলেন, রুণুদি চলে গেলেন, রুণু দত্ত। শ্রাবণী খবরটা দিল। আমার মনটা এক মুহূর্তে চলে গেল সেই ‘গানের ওপারে’র দিনগুলোতে। রবীন্দ্রনাথের গান নিয়ে করা একটা অসম্ভব ইম্পর্ট্যান্ট কাজ ঋতু, ঋতুপর্ণ আর আমার। যখন করেছিলাম তখন বুঝতে পারিনি, কিন্তু পরবর্তী সময়ে বহু মানুষ বলেছেন এর কথা। এটা সম্ভব হয়ে ছিল যে দুজন মানুষের জন্য তারা শ্রাবণী ও রুণুদি। রুণুদি ছিলেন সুমিত্রা সেনের একেবারে প্রথম তিনজন ছাত্রীর একজন।

তিনি লেখেন, মাঝখানে দীর্ঘ বিরতির পর রুণু দির সঙ্গে আবার দেখা হয়েছিল ২০১৫ তে, যখন ‘গানের ওপারে’র অ্যালবাম লঞ্চ হলো। কী আনন্দিত, কী উজ্জ্বল ছিলেন রুণুদি। আজ মনে হচ্ছে প্রত্যাশা বিহীনভাবে এদের মতন মানুষেরা কী অবলীলায় দিয়ে যেতেন, ক্রমাগত, দিয়ে যেতে পারতেন। আমরাও নির্দ্বিধায় আবদার করে যেতে পারতাম। এরকম আবদার রাখার লোক আর রইলো না। ক্যান্সারে ভুগছিলেন। কতটুকু খোঁজ নিতে পেরেছি বা নিয়েছি? এই কষ্ট আমার সঙ্গে থেকে যাবে।