লক্ষ্মীপুরে ১০ জেলে আটক, নৌকা ও জাল জব্দ

লক্ষ্মীপুরে ১০ জেলে আটক, নৌকা ও জাল জব্দ

প্রতিকী ছবি

লক্ষ্মীপুরে মাছ ধরার নিষেধাজ্ঞা অমান্য করায় ১০ জেলেকে আটক করেছে জেলা মৎস্য বিভাগ ও নৌপুলিশ। এ সময় মাছধরার ৪টি নৌকা, আড়াই হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি মাছ জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) জেলা সহকারী মৎস্য কর্মকর্তা আল আমিন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে সকালে মেঘনা নদী থেকে মৎস্য বিভাগ ও নৌপুলিশ অভিযান চালিয়ে তাদের আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত কুমার বিশ্বাস আটককৃত ৬ জনের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা জরিমানা করেন। অপ্রাপ্ত বয়স্ক ৪ জনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। এ ছাড়া জব্দকৃত জাল মজু চৌধুরীর হাট এলাকায় প্রকাশ্যে পুড়িয়ে ফেলা হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন মোসলেহ উদ্দিন (৩১), মো. সালাহ উদ্দিন (৩৬), আকাশ মাঝি (২৭), মনির হোসেন (১৯), মো. শাহিন (১৯), ও শাহ আলম মাঝি (৩৭)। তারা সবাই সদর উপজেলার চররমনী মোহিন ইউনিয়নের বাসিন্দা। প্রাপ্ত বয়স না হওয়ায় সবুজ, তারেক, হৃদয় ও সামছুকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

অভিযান সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সকালে মেঘনা নদীতে যৌথ অভিযান পরিচালনা করে মৎস্য বিভাগ ও নৌ-পুলিশ। এ সময় মতির হাট এলাকা থেকে ১০ জেলেকে আটক করা হয়। এ সময় তাদের চারটি নৌকা ও আড়াই হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

জেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. আল আমিন বলেন, চার জেলে সবুজ, তারেক, হৃদয় ও সামছু অপ্রাপ্ত হওয়ায় তাদের দন্ডাদেশ না দিয়ে মুচলেকা নিয়ে দুটি ডিঙি নৌকাসহ তাদের ছেড়ে দেওয়া হয়েছে। অন্য আটককৃত ৬ জনকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে প্রত্যকের ২ বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। জব্দকৃত মাছ অসহায় মানুষের মাঝে বিতরণ করা হয়েছে।