সাকিব-তামিমসহ হানড্রেডের ড্রাফটে ১৬ বাংলাদেশি

সাকিব-তামিমসহ হানড্রেডের ড্রাফটে ১৬ বাংলাদেশি

সংগৃহীত

ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ‘দা হান্ড্রেড’-এর আসন্ন আসরের প্লেয়ার্স ড্রাফটে নাম লিখিয়েছেন বাংলাদেশের এক ঝাঁক ক্রিকেটার। যেখানে সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তামিম ইকবাল, তাওহিদ হৃদয়সহ আছেন মোট ১৬ জন।

১০০ বলের এই টুর্নামেন্টে ছেলে ও মেয়েদের আসরে ড্রাফটের জন্য নাম নিবন্ধন করা ক্রিকেটারদের তালিকা মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। যেখানে আছেন মোট ৮৯০ জন ক্রিকেটার। এর মধ্যে ৩৮৯ বিদেশিসহ পুরুষ ক্রিকেটার ৬৩৪ জন। ছেলেদের আট দল ১০ জন করে ও মেয়েদের আট দল ৮ জন করে ক্রিকেটার গত আসর থেকে ধরে রেখেছে। ফলে ড্রাফট থেকে দল পাবেন ৭৫ জন ক্রিকেটার।

৭৫ হাজার পাউন্ড মূল্যের ক্যাটাগরিতে আছেন সাকিব। আগে তিনবার ড্রাফটে নাম দিয়েছিলেন বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডার, তবে দল পাননি কোনোবারই। তামিম ও লিটনের ভিত্তি মূল্য ৬০ হাজার পাউন্ড, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের ৫০ হাজার পাউন্ড।

এছাড়া বাংলাদেশ থেকে নাম লেখানো হৃদয়, আফিফ হোসেন, শামীম হোসেন, জাকের আলি, সৌম্য সরকার, রনি তালুকদার, তানজিদ হাসান, নাসুম আহমেদ, শহিদুল ইসলাম, হাসান মাহমুদের কোনো মূল্য ধরা হয়নি।

সুনিল নারাইন, নিকোলাস পুরান, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ড্যারিল মিচেলসহ সোয়া লাখ পাউন্ডের সর্বোচ্চ পারিশ্রমিকের তালিকায় আছেন ৭ জন ক্রিকেটার।

টেস্ট ক্রিকেটে পা রেখেই আলো ছড়ানো শামার জোসেফ আছেন এক লাখ পাউন্ডের ক্যাটাগরিতে। অভিষেক সিরিজে উজ্জ্বল পারফরম্যান্সের পর এরই মধ্যে পিএসএল ও আইপিএলে দলে পেয়ে গেছেন ক্যারিবিয়ান এই পেসার।

দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিকের এই ক্যাটাগরিতে ডেভিড ওয়ার্নার, সিকান্দার রাজা, রাহমানউল্লাহ গুরবাজ, কাইরন পোলার্ড, নাসিম শাহসহ আছেন মোট ৯ জন ক্রিকেটার।

মেয়েদের ড্রাফটে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে আছেন পেসার জাহানারা আলম। আছেন গত নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক মেগ ল্যানিংও। 

লন্ডনে আগামী ২০ মার্চ হবে ড্রাফট। যা সম্প্রচার করা হবে ইউটিউব, টিকটক ও দা হান্ড্রেড-এর ওয়েবসাইটে। টুর্নামেন্ট শুরু হবে আগামী ২৩ জুলাই। ফাইনাল ১৮ অগাস্ট।