ধর্মশালায় মাইলফলকের সামনে অশ্বিন

ধর্মশালায় মাইলফলকের সামনে অশ্বিন

ফাইল ছবি

আগামী বৃহস্পতিবার ধর্মশালায় চলমান সিরিমের পঞ্চম ও শেষ টেস্টে মুখোমুখি হচ্ছে ভার‍ত ও ইংল্যান্ড। এই টেস্টে নিজেদের শততম টেস্ট ম্যাচ খেলতে নামবেন দুই দলের দুই অভিজ্ঞ ক্রিকেটার। ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ও ভারতের রবিচন্দন অশ্বিন। দুর্দান্ত এই মূহুর্তের আগে আবেগ ছুয়ে যাচ্ছে দুজনকেই।

এখন পর্যন্ত মোট ৭৬ জন ক্রিকেটার খেলেছেন ১০০ বা তার বেশি টেস্ট ম্যাচ। সব কিছু ঠিক থাকলে সেই তালিকায় এবার যোগ হতে যাচ্ছেন ইংল্যান্ড ও ভারতের এই দুই ক্রিকেটারও। ভারতের ১৪তম ক্রিকেটার হিসেবে অশ্বিন, আর ইংল্যান্ডের ১৭তম হিসেবে বেয়ারস্টো গড়বেন এই রেকর্ড। 

অভিজ্ঞ অফ স্পিনার অশ্বিন নিজের শততম ম্যাচের চেয়ে তার পুরো যাত্রাটাকেই বড় করে দেখছেন। “উপলক্ষটি অনেক বড়, তবে গন্তব্যে পৌঁছানোর চেয়ে বেশি স্পেশাল ছিল এই পথচলাটা।”

নিজের এই বিশেষ ম্যাচে মাঠে নামার আগে অশ্বিন মনে করলেন তার পরিবারের কথাই। “শততম টেস্ট আমাদের জন্য অনেক গুরুত্ব বহন করে, তবে এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ আমার বাবা, মা, স্ত্রী, এমনকি আমার সন্তানদের কাছে। এই টেস্ট নিয়ে আমার বাচ্চারা অনেক বেশি রোমাঞ্চিত। একজন খেলোয়াড়ের পথচলায় পরিবারকে অনেক কিছুর মধ্য দিয়ে যেতে হয়। তার ছেলে ম্যাচের মধ্যে কী করেছিল এটা নিয়ে আমার বাবাকে এখনও ৪০টি কলের উত্তর দিতে হয়।”

তবে বেয়ারস্টোর কণ্ঠে আবেগটা যেন একটু বেশিই ঝড়লো। তিনি আগেই টিস্যু রেডি রাখার অনুরোধ করে রাখলেন। “আমি গর্বিত। আপনারা জানেন আমি কেমন, কতটা আবেগী। মনে হচ্ছে হাতের কাছেই টিস্যু রাখতে হবে সেদিন।”

শুধু নিজের জন্য নয়, বেয়ারস্টো ম্যাচটা খেলতে চান ইংল্যান্ডের সমর্থকদের জন্যও। তাদেরকে দারুণ কিছু স্মৃতি দিয়ে যেতে চান এই ব্যাটার।  “এখন ইংল্যান্ডের হয়ে ১০০ টেস্ট খেলা খেলোয়াড়দের তালিকায় যুক্ত হতে পারাটা দারুণ ব্যাপার। এই তালিকার অনেকেই আমার নায়ক। আপনি পরের প্রজন্মের জন্য একটি ভালো জায়গায় খেলাটাকে রেখে যেতে চান এবং ভক্তদের জন্য স্মৃতি প্রদান করতে চান। এটি একটি আবেগপূর্ণ সপ্তাহ হতে চলেছে। আমি এই ম্যাচটি উপভোগ করতে।”