পোস্তগোলা সেতু চালু হচ্ছে শুক্রবার

পোস্তগোলা সেতু চালু হচ্ছে শুক্রবার

ফাইল ছবি

সংস্কার কাজ শেষে ঢাকার পোস্তগোলা সেতু শুক্রবার (৮ মার্চ) থেকে চালু হচ্ছে। ওইদিন থেকে আগের মতোই সেতু দিয়ে যানবাহন চলাচল করতে পারবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি ১৫ দিনের যাতায়াতে ওই সেতু ব্যবহারকারীদের ভোগান্তিও কমবে বলে জানিয়েছেন তারা।

ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার আসমা সিদ্দিকা মিলি গণমাধ্যমকে বলেন, পূর্বঘোষণা অনুযায়ী ৮ মার্চ থেকে বুড়িগঙ্গা সেতু-১ (পোস্তগোলা সেতু) চালু হবে। এতদিন এই পথ ব্যবহারকারীদের যানজটে পড়তে হয়েছে। আশা করা হচ্ছে, এবার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে) মহাসড়কের তৃতীয় কিলোমিটারে অবস্থিত বুড়িগঙ্গা সেতু-১ এর দুটি গার্ডার মেরামত ও রেট্রোফিটিংয়ের জন্য যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়।

গত ২২ ফেব্রুয়ারি থেকে এ কাজ শুরু হয়। মেরামতকালীন সময়ে যানবাহনকে বিকল্প পথ ব্যবহার করতে বলে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। এর মধ্যে ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত ভারী যান চলাচল নিষেধ ছিল। আর বাস ও হালকা যানবাহনের জন্য পাঁচদিন বন্ধ ছিল সেতু।

২০২০ সালের জুনে ডুবে যাওয়া লঞ্চ মর্নিংবার্ড উদ্ধারে আসা জাহাজের ক্রেন ধাক্কা খায় পোস্তগোলা সেতুর পূর্ব দিকে আই গার্ডারে। সে সময় সেতুটি মেরামত করা হলেও পরবর্তী আবার ফাটল দেখা দিলে এ মেরামতের পদক্ষেপ নেওয়া হয়।