ভারতে ফেসবুক নিয়ন্ত্রণ করে বিজেপি: রাহুল গান্ধি

ভারতে ফেসবুক নিয়ন্ত্রণ করে বিজেপি: রাহুল গান্ধি

রাহুল গান্ধি। ফাইল ছবি।

বিজেপি নেতারা বিদ্বেষমূলক পোস্ট করলে তা উপেক্ষা করে ফেসবুক। মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত এমনই এক রিপোর্টকে হাতিয়ার করে এবার বিজেপি-র বিরুদ্ধে সরাসরি ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ-কে নিয়ন্ত্রণের অভিযোগ তুললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। পাল্টা কংগ্রেসের বিরুদ্ধেও ফেসবুকের তথ্য নিয়ন্ত্রণ করার পুরনো অভিযোগ খুঁচিয়ে তুলেছে বিজেপি।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত ওই রিপোর্টে দাবি করা হয়েছে, হিংসা এবং বিদ্বেষমূলক পোস্টের বিরুদ্ধে ফেসবুক যে কঠোর নীতি অনুসরণ করে, বিজেপি নেতাদের বিরুদ্ধে তা প্রয়োগ করে না ওই সংস্থা৷ শুধু তাই নয়, ফেসবুকের এক শীর্ষ আধিকারিক স্বীকার করেছেন, বিজেপি নেতাদের বিরুদ্ধে এই কারণে কঠোর পদক্ষেপ করলে ভারতে সংস্থার ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। ফেসবুকের বর্তমান এবং প্রাক্তন একাধিক কর্মীকে উদ্ধৃত করে ওই রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতে বিজেপি নেতাদের বিশেষ সুবিধা দেয় ফেসবুক।

স্বভাবতই মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত এই রিপোর্টকে উদ্ধৃত করে ট্যুইটারে বিজেপি-কে আক্রমণ করেন রাহুল গান্ধি৷ ট্যুইটারে ওই রিপোর্টটি পোস্ট করে লেখেন, 'বিজেপি এবং আরএসএস ভারতে ফেসবুক ও হোয়াটসঅ্যাপকে নিয়ন্ত্রণ করে৷ এই সমস্ত মাধ্যমকে ব্যবহার করে জনমতকে প্রভাবিত করতে এরা ভুয়ো খবর এবং বিদ্বেষ ছড়ায়। শেষ পর্যন্ত মার্কিন সংবাদমাধ্যম ফেসবুক নিয়ে প্রকৃত সত্যটা প্রকাশ করেছে।'