১৩ হাজার ফুট উচ্চতায় নির্মিত বিশ্বের দীর্ঘতম টানেল উদ্বোধন করলেন মোদী

১৩ হাজার ফুট উচ্চতায় নির্মিত বিশ্বের দীর্ঘতম টানেল উদ্বোধন করলেন মোদী

ছবিঃ সংগৃহীত।

ভারতের অরুণাচল প্রদেশের তাওয়াং-এ ১৩ হাজার ফুট উচ্চতায় নির্মিত বিশ্বের দীর্ঘতম টানেলের উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর নাম দেয়া হয়েছে ‘সেলা টানেল’।

চীন সীমান্তে ১৩ হাজার ফুট উচ্চতায় নির্মিত ওই সুড়ঙ্গের মাধ্যমে যেকোনও মৌসুমে চীনের কাছে থাকা তাওয়াংয়ের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)-র কাছে পৌঁছাতে পারবে ভারতীয় সেনারা।১০০৩ মিটার দীর্ঘ প্রথম সুড়ঙ্গ এবং ১৫৯৫ মিটার দীর্ঘ দ্বিতীয় সুড়ঙ্গ নির্মাণে মোট খরচ হয়েছে ৮২৫ কোটি রুপি।

সেই সঙ্গে তৈরি হয়েছে ৮ কিলোমিটারেরও বেশি দৈর্ঘ্যের সংযোগরক্ষাকারী সড়ক। ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে দৈনিক ৩ হাজার গাড়ি এবং ২ হাজার পণ্যবাহী ট্রাক যাতায়াত করতে পারবে এই সুড়ঙ্গ দু’টিতে।

বহুমুখী সড়ক-সুড়ঙ্গ গড়ার এই পরিকল্পনা রূপায়ণের দায়িত্বে রয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও)। সামরিক সরঞ্জাম এবং রসদ পরিবহনের পাশাপাশি এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য আপৎকালীন পরিস্থিতির জন্য অস্ত্র মজুত রাখা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে এই টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন মোদী।জানা গেছে, সর্বাধুনিক প্রযুক্তি ও অস্ট্রিয়ান টানেলিং পদ্ধতি ব্যবহার করে নির্মিত হয়েছে এই টানেল। ফলে তুষারপাতে প্রভাবিত হবে না এই টানেল।

এদিকে ভারতের জন্য কৌশলগত কারণে এই টানেল অত্যন্ত গুরুত্বপূর্ণ।এর ফলে চীন সীমান্তের সঙ্গে দূরত্ব প্রায় ১০ কিলোমিটার কমে যাবে। এতে অরুণাচল প্রদেশের এই টানেলটি তাওয়াং সেক্টরের সামনের দিকের এলাকায় অস্ত্র ও সেনাদের দ্রুত পৌঁছনোর ক্ষেত্রে একটি গেম চেঞ্জার হিসেবে কাজ করবে।