জামিন নামঞ্জুর, বিএনপি নেতা খায়ের কারাগারে

জামিন নামঞ্জুর, বিএনপি নেতা খায়ের কারাগারে

সংগৃহীত

লক্ষ্মীপুরে পুলিশের করা দুই মামলায় বিএনপি নেতা আবুল খায়ের ভূঁইয়াকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, লক্ষ্মীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাবেক সভাপতি। 

রোববার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতে বিচারক মো. রহিবুল ইসলাম তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। প্রথমবারের মতো তিনি লক্ষ্মীপুর কারাগারে কারাবন্দি আছেন। 

এদিকে খায়ের ভূঁইয়াকে কারাগারে পাঠানোর সময় বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেন। এ সময় তারা আসামি বহনকারী প্রিজনভ্যান আটকানোর চেষ্টা করেন। এতে জেলা কৃষকদলের সভাপতি মাহবুব আলম মামুন ও জেলা ছাত্রদলের সভাপতি হাসান মাহমুদ ইব্রাহিমসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। 

জেলা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) জসিম উদ্দিন বলেন, পুলিশের দুই মামলায় খায়ের ভূঁইয়া জামিন আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। তাকে জেলা কারাগারে পাঠানো হয়েছে। এই প্রথম তিনি জেলা কারাগারে কারাবন্দি হয়েছেন।

আসামির আইনজীবী ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ফেরদৌস আহমেদ মানিক বলেন, খায়ের ভূঁইয়া মামলার পরে উচ্চ আদালত থেকে জামিন নিয়েছেন। পরে তিনি অসুস্থ হয়ে পড়েন। এতে জানুয়ারি মাসে ফের তিনি উচ্চ আদালত থেকে ৬ সপ্তাহের জামিন নেন। জামিনের মেয়াদ শেষ হওয়ায় তিনি জেলা জজ ও দায়রা জজ আদালতে উপস্থিত হয়ে জামিন আবেদন করেন। আদালত শুনানি শেষে আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। 

মামলার সূত্র জানায়, ২০২৩ সালের ১৮ জুলাই জেলা বিএনপির পদযাত্রা কর্মসূচি চলাকালীন দায়িত্ব পালন কাজে বাধা, পিটিয়ে আহত, বিস্ফোরক ও নাশকতার ঘটনায় পুলিশ বাদী হয়ে ৫৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত তিন হাজার জনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেন। দুই মামলাতেই বিএনপির প্রচার সম্পাদক ও জেলা কমিটির আহ্বায়ক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে প্রধান আসামি করা হয়। মামলাগুলোতে বিএনপি নেতা আবুল খায়ের ভূঁইয়া ও জেলা বিএনপির সদস্য সচিব সাহাবুদ্দিন সাবুকেও আসামি করা হয়।