১৪৪ অভিবাসনপ্রত্যাশী পৌঁছেছে ইতালি

১৪৪ অভিবাসনপ্রত্যাশী পৌঁছেছে  ইতালি

ছবিঃ সংগৃহীত।

ইতালির ভূখণ্ডে পৌঁছালেন ভূমধ্যসাগর থেকে উদ্ধার ১৪৪ অভিবাসনপ্রত্যাশী। তাদের বেশিরভাগই মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়া ও আফ্রিকার দেশ সোমালিয়ার নাগরিক। এসব অভিবাসনপ্রত্যাশীকে ইতালির দক্ষিণাঞ্চলীয় রেজ্জিও ক্যালাব্রিয়া বন্দরে পৌঁছে দিয়েছে জার্মান এনজিও সি-আই।

সংস্থাটি জানিয়েছে, রোববার (১০ মার্চ) তাদের উদ্ধারকারী জাহাজ সি-আই ৪ ভূমধ্যসাগরে প্রায় ২০ দিনের অভিযান শেষে ইতালি পৌঁছেছে।সি-আইর এক মুখপাত্র জানিয়েছেন, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে আফ্রিকা থেকে ইউরোপ পৌঁছানোর চেষ্টা করছিলেন এসব অভিবাসনপ্রত্যাশী। উত্তাল সমুদ্রে বিপদসংকুল অবস্থা থেকে তাদের গত সপ্তাহে উদ্ধার করা হয়।

অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে সিরিয়া-সোমালিয়া ছাড়া আরও ১২টি দেশের নাগরিকরা রয়েছেন। তাদের কাগজপত্র যাচাইবাছাই করছে ইতালি কর্তৃপক্ষ। এসব আশ্রয়প্রার্থীকে দেশটির বিভিন্ন অভ্যর্থনা কেন্দ্রে পাঠানো হবে।এদিকে, জার্মান এনজিওর উদ্ধারকারী জাহাজটিকে বন্দরে আটক করা হবে কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। আগের কিছু অভিযান শেষে জাহাজগুলো বন্দরে পৌঁছানোর পর সেগুলো আটক এবং জরিমানা করেছিল ইতালি।

ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারে নিয়মিত অভিযান পরিচালনা করে আসা কয়েকটি সংস্থার মধ্যে সি-আই অন্যতম। কয়েক বছর ধরে তারা নিয়মিতভাবে বিপদগ্রস্ত নৌকা থেকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করে আসছে।