MIRV প্রযুক্তির অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

MIRV প্রযুক্তির অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

ছবিঃ সংগৃহীত।

‘মাল্টিপল ইন্ডিপেনডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল’ প্রযুক্তির অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম সফল পরীক্ষা চালিয়েছে ভারত।সফল পরীক্ষা চালানো সোমবার দেশটির ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদি বলেছেন, ‘মিশন দিব্যাস্ত্রের জন্য আমাদের ডিআরডিওয়ের বিজ্ঞানীদের নিয়ে গর্ববোধ হচ্ছে। যা মাল্টিপল ইন্ডিপেনডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল প্রযুক্তির (MIRV) মাধ্যমে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট।

জানা গেছে, বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশের কাছেই ‘মাল্টিপল ইন্ডিপেনডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল’ প্রযুক্তি আছে। সেই তালিকায় এবার যুক্ত হল ভারতও। ওই প্রযুক্তির মাধ্যমে একইসঙ্গে একাধিক জায়গায় আক্রমণ চালানো যাবে। তার ফলে ভারতের সামরিক শক্তি আরও বেড়েছে।

অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৫০০০ কিলোমিটার। ভারতের দীর্ঘমেয়াদি সুরক্ষার স্বার্থে এই মিসাইল তৈরি করা হয়। চীনের একেবারে উত্তরের অংশ, ইউরোপের একাংশ-সহ প্রায় পুরো এশিয়া মহাদেশেই ‘টার্গেট’-কে গুঁড়িয়ে দিতে পারবে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র। অন্যদিকে, অগ্নি-১ থেকে অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রের পাল্লা ছিল ৭০০ কিলোমিটার থেকে ৩৫০০ কিলোমিটারের মধ্যে।