মসৃণ ত্বকে পাকা পেঁপে

মসৃণ ত্বকে পাকা পেঁপে

ছবিঃ সংগৃহীত।

পেঁপে শরীরের জন্য যেমন উপকারী, তেমনি রূপচর্চায়ও কাজে লাগে এই ফল। প্রতিদিনের রূপচর্চায় পাকা পেঁপে ব্যবহার করলে ত্বক শুধু উজ্জ্বল হবে না, ত্বকের নানান সমস্যাও দূর হবে।

► সপ্তাহে তিন-চারবার পেঁপের নরম পাকা অংশ হাতের তালুতে চটকে নিয়ে মুখে, ঘাড়ে, হাতে ও পায়ে ভালো করে মেখে নিন। কিছুক্ষণ রেখে দিন।শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ত্বকের জেল্লা ফেরাবে।

► পাকা পেঁপের সঙ্গে সামান্য মধু, লেবুর রস, একটু অলিভ অয়েল ও অ্যালোভেরা পানি মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে ও গলায় ম্যাসাজ করুন।অল্প দিনেই ট্যান আর দাগছোপ দূর হবে।

► পেঁপের উপকারী এনজাইম মুখের রোদে পোড়া দাগ দূর করে। কালো ভাব দূর করতে সাহায্য করে। নাক বা থুতনির কালো দাগ, কনুই বা হাঁটুর কালো দাগসহ বিভিন্ন দাগ দূর করে পেঁপের এনজাইম।

► পাকা পেঁপের সঙ্গে মিশিয়ে নিতে পারেন ওটস বা সামান্য ময়দা আর অল্প পাতিলেবুর রস। এই মিশ্রণ গোসলের আগে লাগিয়ে স্ক্রাব করে নিন। তারপর ১৫-২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে নিতে হবে।

► মুলতানি মাটি কিংবা চন্দনের গুঁড়ার সঙ্গে পাকা পেঁপের পাল্প মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে নিয়মিত মুখে স্ক্রাব ও ম্যাসাজ করুন। ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবেন।অল্প দিনে দূর হবে ট্যান।