নজরুল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক বরখাস্ত

নজরুল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক বরখাস্ত

সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৮৪ তম বিশেষ সিন্ডিকেট সভায় শিক্ষক দুজনের একজনকে স্থায়ী বরখাস্ত এবং অপরজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে এক বিশেষ সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুসারে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ও ব‍্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহাকে স্থায়ী এবং বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রকে সাময়িক বরখাস্ত করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর সিন্ডিকেটের সভা শেষে দুপুরে প্রশাসনিক ভবনের সামনে আন্দোলনকারী শিক্ষার্থীদেরকে  অভিযুক্ত ঐ  শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান। এছাড়াও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক গঠিত উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটির কার্যক্রম অব্যাহত থাকবে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, সিন্ডিকেট আজকের সিদ্ধান্ত নিয়েছে।সেইসাথে তদন্ত কমিটির কাজও চলমান থাকবে, তদন্ত সাপেক্ষে সিন্ডিকেট আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এর আগে গত সোমবার (৪ মার্চ) মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহার বিরুদ্ধে একই বিভাগের নারী শিক্ষার্থীকে অনৈতিক প্রস্তাবে সাড়া না দেওয়ায় হয়রানি এবং বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রর বিরুদ্ধে ঘটনা ধামাচাপা দেওয়ার বিষয়টি সামনে আসে। এরপর থেকেই একাধিকবার প্রশাসনিক ভবনে তালা, বিক্ষোভ ও মৌন মিছিল, মোমবাতি প্রজ্জ্বলন, সাজন সাহা ও রেজুয়ান আহমেদ শুভ্রর কুশপুত্তলিকা দাহ এবং অনুষদ ভবনে তালাসহ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। 

বরখাস্ত সাজন সাহা তার বিভাগের শিক্ষার্থী সৈয়দা সানজানা আহসান ছোঁয়াকে মধ্যরাতে চা পানের নিমন্ত্রণ, ইনবক্সে অশালীন ভিডিও, অংক বুঝাতে ব্যক্তিগত চেম্বারে ডাকা ও প্রস্তাবে সাড়া না দেওয়ায় নম্বর কমিয়ে দেওয়া এবং থিসিস রিপোর্ট তৈরিতে হয়রানি করার অভিযোগ করেন ওই শিক্ষার্থী।

শিক্ষক সাজন সাহার বিরুদ্ধে। শিক্ষার্থীদের অভিযোগ, সাজন সাহার কাণ্ডে আশ্রয়-প্রশ্রয় দেন বিভাগীয় প্রধান শুভ্র।

ছোঁয়ার ফেইসবুকে করা এক পোস্টের মাধ্যমে বিষয়টি জানাজানি হলে সহপাঠীরা অভিযুক্ত শিক্ষকের বিচারের দাবিতে আন্দোলন নামার পরিপ্রেক্ষিতে (৬ মার্চ) উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (১৩ মার্চ) শিক্ষার্থীদের আন্দোলনের ফলে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে ভিসি বিশেষ সিন্ডিকেট সভার আহ্বান করেন ভিসি অধ্যাপক ড. সৌমিত্র শেখর।