সেহেরির স্বাস্থ্যকর খাবারের রেসিপি

সেহেরির স্বাস্থ্যকর খাবারের রেসিপি

ছবিঃ সংগৃহীত।

সেহেরি ও ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। এতে রোজায় সুস্থ থাকা সহজ হয়। তাই সেহেরির দুটি সহজ রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী - সোনিয়া রহমান।

পেঁপে-মুরগির মাংস

উপকরণ : মুরগি ১টি, পেঁপে আধা কেজি, পিঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ, মরিচ ও ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে, জিরা গুঁড়া আধা চা চামচ, এলাচ ও দারুচিনি ২/৩টা, লবণ- স্বাদমতো, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ৭-৮টি, সয়াবিন তেল ৪ টেবিল চামচ।

প্রণালি : কড়াইতে সয়াবিন তেল গরম হলে এলাচ ও দারুচিনি ফোঁড়ন দিন।এরপর পিঁয়াজ কুচি, আদা ও রসুনবাটা দিয়ে নেড়ে অল্প পরিমাণ পানি দিন। এবার হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া লবণ দিয়ে ভালো করে কষিয়ে মুরগির মাংস ৭-৮ মিনিট রান্না করুন। পরে পেঁপে দিয়ে ঢেকে রান্না করুন। সেদ্ধ না হলে পরিমাণমতো পানি যোগ করুন।মাংস ও পেঁপে সেদ্ধ হয়ে রান্নার ওপরে তেল ভেসে উঠলে নামিয়ে নিন। 

গরুর মাংসের ঝোল

উপকরণ : গরুর মাংস ১ কেজি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ৪ টুকরা, লবঙ্গ ৪টি, তেজপাতা ২টি, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ৪-৫টি, পিঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, তেল ১/২ কাপ, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ।

প্রণালি : পাত্রে তেল দিয়ে তাতে পিঁয়াজ কুচি দিন। পিঁয়াজ কুচি একটু নরম হয়ে এলে তাতে কাঁচামরিচ ছাড়া একে একে সব মসলা দিয়ে দিন।প্রয়োজনে সামান্য পানি দিন। মসলা কষানো হলে তাতে গরুর মাংস দিয়ে দিন এবং ভালো করে কষতে থাকুন। অল্প আঁচে সময় নিয়ে রান্না করুন। কিছুক্ষণ পরপর নেড়ে দিন। মাংস থেকে বের হওয়া পানিতেই মাংস অনেকটা সেদ্ধ হয়ে আসবে।এমন অবস্থায় পরিমাণমতো পানি যোগ করুন। যতটুকু ঝোল খেতে চান, সে অনুযায়ী পানি দেবেন।