ভাইরাল হওয়া ছবি আসল না নকল বোঝার উপায়

ভাইরাল হওয়া ছবি আসল না নকল বোঝার উপায়

ছবি: সংগৃহীত

তথ্যপ্রযুক্তি উত্থানের এই যুগে ইন্টারনেটের মাধ্যমে নানান কিছু ভাইরাল হয়। এর মধ্যে স্টিল (স্থির) ছবি অন্যতম। ভাইরাল হওয়া এসব ছবি আসল না নকল তা খালি চোখে বোঝা কঠিন। 

কেননা, হালের ‘ফেক’-এর যুগে দেদার পাল্টাচ্ছে আসল ছবি। পুরনো ছবির কিছু অংশ বদলে ফেলে এমন কিছু সহজেই করা যায়, যেখানে যে উদ্দেশ্যে ছবিটা তোলা হয়েছিল, সেটা যায় বদলে। সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ, কোনও ছবি শেয়ার করা বা বিকৃত ছবিতে কমেন্ট করার আগে দেখা দরকার, ছবিটা আসল কি না।

এর জন্য এখন ইন্টারনেটে হাজারো টুল রয়েছে। যাতে এক ক্লিকেই দেখা সম্ভব যেকোনও ছবির ইতিবৃত্ত। Reverse image search করলেই বড় ভুল থেকে বাঁচা যায়। কেমন করে বোঝা যাবে ছবি আসল কি না, রইল তেমন কিছু পথের খবর। দিন কয়েক আগে মাদার্স ডে-তে ব্রিটিশ রয়েল ফ্যামিলির একটি ছবি ভাইরাল হয়।

প্রিন্সেস অব ওয়েলস, কেট মিডলটন, তার ছেলে-মেয়ের সঙ্গে তুলেছিলেন ছবিটি। ব্রিটিশ রয়েল ফ্যামিলির ছবি। হু-হু করে সেই ছবি ছড়িয়ে পড়তে সময় লাগেনি। শেয়ার বা তাতে কমেন্টের বন্যা বয়ে গিয়েছিল। পরে দেখা যায় ছবিটা এডিট করা।

বিশেষজ্ঞরা বলছেন, একটা ছবি আসল না নকল, সেটি বোঝার সবচেয়ে ভালো উপায় হল, সেটিকে জুম করে মন দিয়ে অবজার্ভ করা।

কেটের ফ্যামিলি ছবির ক্ষেত্রেও সেটাই হয়েছিল। ছবিটিতে দেখা গিয়েছিল, কেটের চুলের প্যাটার্ন ডান দিকে যেমন, বা দিকে সে রকম নয়। কেটের হাত অন্য ছবি থেকে জোড়া হয়েছে। তার মেয়ের চুলের প্যাটার্নও এক দিকের সঙ্গে অন্য দিকটা মিলছে না। খুব ভালো করে না দেখলে এর প্রত্যেকটাই বোঝা শক্ত।

তাই বিশেষজ্ঞদের পরামর্শ, ছবির অথেন্টিসিটি বুঝতে অবশ্যই সেটির Reverse image search করা দরকার। ছবিটার বিষয়ে প্রশ্ন তুলে কোনও সার্চ ইঞ্জিনে দিলেই বোঝা যাবে সেটি আসল কি না। পুরনো কোনও ছবির কোথাও কিছু বদল হয়েছে কি না। এছাড়াও গুগল লেন্স টুলে ছবি ফেললেই আসল নকল, বলে দেওয়া সম্ভব।

এর থেকেও সহজে বোঝার জন্য কিছু সাইট বা অ্যাপ রয়েছে। fakeimagedetector.com, Forensically, and FotoForensics-এর মতো বেশ কিছু সাইট বা টুল রয়েছে, যেখানে ছবি আপলোড করলেই জেনে যাওয়া যায় ছবির অথেন্টিসিটি। সন্দেহজনক কোনও ছবিকে এমন কোনও ফটো ফিল্টার করতে পারা সাইট বা অ্যাপে ফেললেই হল।

ছবি আসল না হলেই বার্তা আসবে, ‘Aha, this photo is edited!’ ছবি বিকৃত করা হয় মূলত একটি ছবির ব্যাকগ্রাউন্ডের সঙ্গে অন্য ছবির ক্যারেকটার মিশিয়ে দিয়ে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, ছবির ব্যাকগ্রাউন্ডের সঙ্গে ক্যারেকটার মিলছে না। তবে এর জন্য খুব মন দিয়ে ছবিটা দেখতে হবে। সবচেয়ে ভালো হলো ছবির Reverse image search করে নেওয়া। কয়েক মিনিট খরচ করে এই কাজটা করে ফেলতে পারলেই, আপনি অনেক সমস্যা থেকেই মুক্তি পেতে পারেন।