নিপাহ ভাইরাসের ঝুঁকিরোধে যশোর আদ্ দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে সেমিনার

নিপাহ ভাইরাসের ঝুঁকিরোধে যশোর আদ্ দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে সেমিনার

ছবি: নিউজজোনবিডি

বাংলাদেশ নিপাহ ভাইরাসে আক্রান্তের সংখ্যার দিক থেকে উচ্চ ঝুঁকিতে রয়েছে। ২০২৩ সালে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ১৪ জন। তাদের মধ্যে ১০ জন মৃত্যুবরণ করেছে। এমন তথ্য জানিয়েছেন, রাজধানী ঢাকার মহাখালীতে অবস্থিত রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আই ই ডি সি আর) কর্তৃপক্ষ।

নিপাহ ভাইরাসের ঝুঁকি রোধে জনসচেতনতা বৃদ্ধিকল্পে যৌথভাবে সার্ভেইলেন্স কার্যক্রম পরিচালনা করছে  বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট ও আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র বাংলাদেশ আইসিডিডিআর, বি ।

এরই ধারাবাহিকতায় যশোর পুলেরহাটস্থ ৫শ’ শয্যা বিশিষ্ট আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

২১ মার্চ বৃহস্পতিবার সকালে হাসপাতাল মিলনায়তনে সেমিনারের আয়োজন করা হয়।

এতে নিপাহ ভাইরাসের ওপর বিস্তারিত বক্তব্য উপস্থাপন করেন আই ই ডি সি আর এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর ডা. মো: সাজ্জাদ হোসেন।  এসময় তিনি চিকিৎসক ও নার্সদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সেমিনারে সভাপতিত্ব করেন হাসপাতাল পরিচালক ডা. মো: ইমদাদুল হক। এসময় উপস্থিত ছিলেন আই ই ডি সি আর এর ফিল্প রিসার্চ অফিসার ডা. জাহিদ হাসান ও আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. মো: মিনহাজুর রহমান।

হাসাপাতালের বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক, দেশি-বিদেশী ইন্টার্ন চিকিৎসক, সিনিয়র স্টাফ নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা সেমিনারে অংশ নেন।