স্টুডেন্ট ভিসার নিয়ম আরও কঠোর করছে অস্ট্রেলিয়া

স্টুডেন্ট ভিসার নিয়ম আরও কঠোর করছে অস্ট্রেলিয়া

ছবি: সংগৃহীত

বিদেশি শিক্ষার্থীদের ভিসা পাওয়ার ক্ষেত্রে আরও কঠোর হচ্ছে অস্ট্রেলিয়া। দেশটিতে অভিবাসীর সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।

স্টুডেন্ট ভিসায় কড়াকড়ি তথা নতুন নিয়ম আগামী শনিবার থেকেই শুরু হবে। নতুন নিয়মে স্টুডেন্ট ও গ্র্যাজুয়েট ভিসার জন্য ইংরেজি ভাষায় আরও বেশি দক্ষতা লাগবে।

এছাড়া কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বারবার নিয়ম ভাঙলে ওই প্রতিষ্ঠানে আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি স্থগিত করারও ক্ষমতা পাবে দেশটির সরকার।

এ সংক্রান্ত এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল বলেছেন, আমাদের এ পদক্ষেপ অভিবাসনের মাত্রা কমিয়ে আনবে।

নতুন নিয়মে প্রাথমিকভাবে যারা অস্ট্রেলিয়ায় কাজ করার জন্য যেতে চায় সেসব শিক্ষার্থীদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নিতে ‘প্রকৃত শিক্ষার্থী যাচাই’ ব্যবস্থা চালু করা হবে। শুধু তাই নয়, ভিজিট ভিসায় অস্ট্রেলিয়ায় প্রবেশকারীদের জন্য বেশি করে ‘আর থাকা যাবে না’ (নো ফারদার স্টে) শর্ত আরোপ করা হবে।

উল্লেখ্য, কোভিডের সময় অস্ট্রেলিয়া সীমান্তে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করায় প্রায় দুই বছর ধরে বিদেশি শিক্ষার্থী ও শ্রমিক নেওয়া বন্ধ ছিল। এতে দেশটিতে দক্ষ কর্মীর অভাব দেখা দেয়। সেই ক্ষতি পুষিয়ে নিতে ২০২২ সাল থেকে বার্ষিক বিদেশি শিক্ষার্থী ও কর্মী নেওয়া বাড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া।

এর ফলে বিদেশি কর্মী ও শিক্ষার্থীর সংখ্যা আকস্মিক বেড়ে যাওয়ায় দেশটির আবাসন খাতে চাপ বেড়ে যায়।

অস্ট্রেলিয়ান ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের প্রকাশিত তথ্যে দেখা গেছে, ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বরে পর্যন্ত দেশটিতে মোট অভিবাসন ৬০ শতাংশ বেড়ে রেকর্ড ৫ লাখ ৪৮ হাজার ৮০০-তে দাঁড়িয়েছে। এ সংখ্যা ২০২৩ সালের জুনের তুলনায় ৫ লাখ ১৮ হাজার জন বেশি। সূত্র: রয়টার্স