আবদুল্লাহর কাছে ইইউ যুদ্ধজাহাজ, আকাশে উড়ছে হেলিকপ্টার

আবদুল্লাহর কাছে ইইউ যুদ্ধজাহাজ, আকাশে উড়ছে  হেলিকপ্টার

ছবিঃ সংগৃহীত।

দীর্ঘদিন পরও উদ্ধার করা সম্ভব হয়নি বাংলাদেশি জাহাজ আবদুল্লাহ আটকে পড়া নাবিকদের। দিন যত যাচ্ছে ততই নাবিকদের পরিবারে উৎকণ্ঠা বাড়ছে। একদিকে জাহাজে থাকা খাদ্য-পানি শেষ হয়ে যাচ্ছে অন্যদিকে উদ্ধারের গতিও বাড়ছে।

এদিকে ২৩ জন ক্রুসহ বাংলাদেশি পতাকাবাহী মালামাল পরিবহণ জাহাজ এমভি আবদুল্লাহকে সোমালি জলদস্যুরা অপহরণ করে গত সপ্তাহে। জাহাজটিকে এখন তারা সোমালিয়ার তীরের কাছাকাছি নিয়ে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নৌনিরাপত্তা বিভাগ বুধবার (২০ মার্চ) এ তথ্য জানিয়েছে। খবর এপির।

গত মঙ্গলবার ব্রিটিশ সামরিক বাহিনী জানায়, সোমালিয়ার উপকূলীয় রাজধানী মোগাদিসু থেকে এক হাজার ১০০ কিলোমিটার দূরে এমভি আবদুল্লাহকে ছিনতাই করা হয়। ওই অঞ্চলে অপারেশন আটালান্টার আওতায় থাকা ইইউয়ের একটি যুদ্ধজাহাজ জিম্মি বাংলাদেশি কার্গো জাহাজটিকে নজরে রেখেছে। আবার তাদের আকাশে হেলিকপ্টার উড়ছে। ইইউ ফোর্সের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে এবং ২৩ জন ক্রুকে জিম্মি হিসেবে ব্যবহার করছে। তবে ক্রুরা নিরাপদে আছে। জাহাজটি এখন সোমালিয়ার উপকূলের দিকে যাচ্ছে।ব্রিটিশ নৌ-নিরাপত্তা কোম্পানি আমব্রের দেওয়া তথ্য অনুযায়ী, জাহাজটি মোজাম্বিকের রাজধানী মাপুতু থেকে রওনা করে সংযুক্ত আরব আমিরাতের হামরিয়া বন্দরে যাবার পথে সোমালিয়ার জলসীমায় ২০ জন জলদস্যুর একটি দল জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

জাহাজটি বাংলাদেশের এসআর শিপিং লাইন্সের মালিকানাধীন, যা চট্টগ্রাম ভিত্তিক কবির স্টিল রিরোলিং মিলের একটি সহযোগী সংস্থা।