মুস্তাফিজের জাদুতে জয় দিয়ে শুরু চেন্নাইয়ের

মুস্তাফিজের জাদুতে জয় দিয়ে শুরু চেন্নাইয়ের

ছবি: সংগৃহীত

জমকালো আয়োজনে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও সর্ববৃহৎ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের পর্দা উঠছে আজ। বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস এবং বিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ দিয়ে শুরু হয়েছে ক্রিকেটের এই মহাযজ্ঞ। 

টসে জিতে ব্যাট করতে নেমে টাইগার পেসার মুস্তাফিজুরের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে হারিয়ে ১৭৩ রানের সংগ্রহ পায় বেঙ্গালুরুর। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ৮ বল বাকি রেখেই ৬ উইকেটের জয় তুলে নেয় ধোনির দল।

গত মৌসুমের পর ফিজকে ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। বাঁহাতি পেসারকে ভিত্তিমূল্য দুই কোটি রুপিতে দলে টেনেছে চেন্নাই সুপার কিংস। আজ প্রথম ম্যাচেই একাদশে সুযোগ পেয়েছেন ফিজ। যথারীতি অভিষেক ম্যাচ তিনি রাঙিয়ে দিলেন দারুণ বোলিংয়ে।

আইপিএলের এবারের আসরের উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে চার উইকেট নিয়েছেন মোস্তাফিজ। প্রথম ওভারে চার রানে দুই উইকেট নেন তিনি। পরের ওভার করতে এসে তিন রানের বিনিময়ে তার শিকার আরও দুটি। কিন্তু শেষ পর্যন্ত ছন্দ ধরে রাখতে পারেননি তিনি।

নিজের শেষ ওভারে ১৬ রান হজম করেছেন মোস্তাফিজ। সবমিলিয়ে চার ওভারে ২৯ রান খরচায় তিনি নিয়েছেন চার উইকেট। তার দুর্দান্ত বোলিংয়ে ধসে পড়ে ব্যাঙ্গালুরুর টপ অর্ডার। ১২তম ওভারে ৭৮ রানে পাঁচ উইকেট হারায় তারা। এর মধ্যে চারটিই শিকার ফিজের। তিনি সাজঘরে ফেরান বিরাট কোহলি, অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি, রজত পাতিদার ও ক্যামেরন গ্রিনকে।

এমএ চিদাম্বরম স্টেডিয়ামে এমন শুরুর পরও ব্যাঙ্গালুরুকে নাগালে বেঁধে রাখতে পারেনি চেন্নাই। টস জিতে ব্যাটিংয়ে নেমে ছয় ওভারে ১৭৩ রানের শক্তিশালী সংগ্রহ তোলেন ডু প্লেসি-কোহলিরা। শুরু চাপ সামলিয়ে তরুন রাওয়াত ও দিনেশ কার্তিক ঝড়ে। ২৫ বলে চারটি চার ও তিন ছয়ে ৪৮ রান করেন রাওয়াত।

৩৬ বলে তিনটি চার ও দুই ছক্কায় ৩৮ রানে অপরাজিত থাকেন কার্তিক। এছাড়া কোহলি ২০ বলে ২১, ডু প্লেসি ২৩ বলে ৩৫ ও গ্রিন ২২ বলে ১৮ রানে আউট হন। ২৯ রানে চার উইকেট নেওয়া ফিজ চেন্নাইয়ের অভিষিক্ত দ্বিতীয় সেরার বোলার। ২০০৯ সালে জোহানেসবার্গে চেন্নাইর হয়ে প্রথম ম্যাচে ২৪ রানে চার উইকেট নিয়েছিলেন শাদাব জাকাতি।

ব্যাঙ্গালুরুর দেওয়া ১৭৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু পান চেন্নাইয়ের দুই ওপেনার রাচীন রবীন্দ্র ও রতুরাজ গায়কোয়াড়। দলীয় ৩৮ রানে গায়কোয়াড়ের বিদায়ে প্রথম উইকেট হারায় সিএসকে। যশ দয়ালের বলে ক্যামেরুন গ্রিনের হাতে ধরা পড়েন এই ডানহাতি ব্যাটার। আউটের আগে করেন ১৫ বলে ১৫ রান।

এরপর অজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে দারুণ জুটি গড়েন রাচীন। এই জুটিতে যোগ হয় আরও ৩৩ রান। দলীয় ৭১ রানের মাথায় রাচীন ফিরলে ভাঙে এই জুটি। ১৫ বলে ৩৭ রানের ঝড়ো ইনিংস খেলে করণ শর্মার বলে পতিদারের হাতে ক্যাচ তুলে ফেরেন তিনি।

রাচীনের বিদায়ে কিছুটা চাপে পড়ে চেন্নাই। অবশ্য ড্যারিইল মিচেলকে নিয়ে সেই চাপ সামাল দেন রাহানে। দলীয় ৯৯ রানে রাহানের বিদায়ে ভাঙে এই জুটি। ১৯ বলে ২৭ রান আসে অভিজ্ঞ এই ব্যাটারের ব্যাট থেকে। 

এরপর পর বেশিক্ষণ টিকতে পারেননি মিচেলও। দলীয় ১১০ রানের মাথায় গ্রিনের বলে আউট হন তিনি। ব্যাট হাতে করেন ১৮ বলে ২২ রান। পরে পঞ্চম উইকেটে শিবাম দুবেকে নিয়ে ৮ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন রবীন্দ্র জাদেজা।