ইউক্রেন বিদ্যুৎ রপ্তানি বন্ধ করে আমদানি বাড়িয়েছে

ইউক্রেন বিদ্যুৎ রপ্তানি বন্ধ করে আমদানি বাড়িয়েছে

ছবিঃ সংগৃহীত।

ইউক্রেনে বিভিন্ন বিদ্যুৎ স্থাপনায় সম্প্রতি ভয়াবহ হামলা চালাচ্ছে রাশিয়া। এতে ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কমেছে উল্লেখযোগ্য হারে। ফলে অন্ধকারে দিন কাটাতে হচ্ছে ইউক্রেনীয়দের। এমন পরিস্থিতিতে বিদ্যুৎ রপ্তানি বন্ধ করে আমদানি বাড়িয়েছে জেলেনস্কির প্রশাসন।

গত শুক্রবার ইউক্রেনের জেনারেটিং ও ট্রান্সমিশন স্থপনায় হামলা চালায় রাশিয়া। রোববার (২৪ মার্চ) ইউক্রেনের তিনটি অঞ্চলের বিদ্যুৎ অবকাঠামোতে হামলা করে মস্কো।ইয়াসনো বিতরণ সংস্থার প্রধান সের্হি কোভালেঙ্কো বলেছেন, ক্ষয়ক্ষতির পরিমাণ এরই মধ্যে মূল্যায়ন করা হয়েছে এবং ডিটিইকে গ্রুপ বিদ্যুৎ উৎপাদণ ক্ষমতার ৫০ শতাংশ হারিয়েছে।

তাছাড়া পশ্চিম ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলার ক্ষেত্রে রাশিয়া আন্তর্জাতিক আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে পোল্যান্ড।এদিকে রাশিয়ার দুইটি যুদ্ধজাহাজে হামলার দাবি করেছে ইউক্রেন। ক্রিমিয়ায় জাহাজ দুইটি নোঙ্গর করা ছিল। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কৌশলগত যোগাযোগ কেন্দ্র জানিয়েছে, দেশটির সামরিকবাহিনী সফলভাবে রাশিয়ার জাহাজ ইয়ামাল ও আজভে হামলা করেছে।

অন্যদিকে রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে হামলার ঘটনা নিয়ে মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বিষয়ে টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, বর্বর এই সন্ত্রাসী হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া এ ঘটনায় রোববার (২৪ মার্চ) দেশজুড়ে জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি।