গাজায় নিহত ৩২২২৬, হাসপাতালে ট্যাঙ্ক দিয়ে পিষে দেওয়া বহু মৃতদেহ

গাজায় নিহত ৩২২২৬, হাসপাতালে ট্যাঙ্ক দিয়ে পিষে দেওয়া বহু মৃতদেহ

সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২ হাজার ২২৬ জনে পৌঁছেছে। রোববার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৮৪ জনকে হত্যা করেছে ইসরায়েল। এদিকে গাজার আল শিফা হাসপাতালে এমন বহু মৃতদেহ পাওয়া গেছে যাদেরকে ইসরায়েলি বাহিনী সামরিক ট্যাঙ্ক দিয়ে পিষে দেওয়া হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি দখলদার বাহিনী গাজা উপত্যকায় পরিবারের বিরুদ্ধে আটটি গণহত্যা চালিয়ে ২৪ ঘণ্টায় ৮৪ জনকে হত্যা করেছে। আহত হয়েছেন আরও ১০৬ জন। খবর আনাদুলু এজেন্সির

গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। ধ্বংসস্তুপের কারণে উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলায় আহত হয়েছেন ৭৪ হাজার ৫১৮ জন। প্রায় পুরো গাজাকে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে। অন্তত ৮৫ শতাংশ গাজাবাসী উদ্বাস্তু হিসেবে দিন কাটাচ্ছে।

এক প্রতিবেদনে এসোসিয়েট প্রেস (এপি) জানিয়েছে, আল-শিফা হাসপাতালের চলমান ইসরায়েলি অবরোধ থেকে পালিয়ে আসা ফিলিস্তিনিরা বর্ণনা করেছেন যে, ইসরায়েলি ট্যাঙ্ক এবং সাঁজোয়া বুলডোজার হাসপাতালটিকে ঘিরে রেখেছিল এবং সেগুলো দিয়ে অনেক মৃতদেহ পিষে দেওয়া হয়েছে।

জামিল আল-আয়ুবি (যিনি হাসপাতালে আশ্রয় নেওয়া হাজার হাজার ফিলিস্তিনিদের মধ্যে একজন ছিলেন) ইসরায়েলি ট্যাঙ্ক এবং সাঁজোয়া বুলডোজার হাসপাতালের আঙিনায় অন্তত চারটি লাশের উপর দিয়ে চলতে দেখেছেন। অ্যাম্বুলেন্সগুলোও বিধ্বস্ত হয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা হাসপাতালের ভয়ঙ্কর দৃশ্য শেয়ার করেছেন। তারা জানিয়েছেন, ইসরায়েলি সৈন্যরা আট জনের একটি দলকে হত্যা করছে।

খান ইউনিসের কাছে ইউরোপীয় গাজা হাসপাতালে কর্মরত একজন অর্থোপেডিক সার্জন হুসাম বাশির বলেন, অবরুদ্ধ ছিটমহলে চিকিৎসা সহায়তা প্রবেশে ইসরায়েলি বিধিনিষেধের কারণে ন্যূনতম সরঞ্জাম দিয়ে এটি পরিচালনা করা হচ্ছে।

এদিকে গাজার রাফাহতে সামরিক অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। এ নিয়ে আবারও সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ওয়াশিংটন স্পষ্টভাবে বলেছে যে দক্ষিণ গাজার রাফাহতে সামরিক অভিযান একটি বড় ভুল হবে।

তিনি বলেন, আমি দেখেছি, এই লোকদের যাওয়ার কোনো জায়গা নেই। আমরা রাফাহতে প্রায় দেড় মিলিয়ন লোকের দিকে তাকিয়ে আছি যারা সেখানে আছে। কারণ তাদের সেখানে যেতে বলা হয়েছিল।