পাকিস্তানের ট্রেনিং ক্যাম্পে আমিরাতের উসমান

পাকিস্তানের ট্রেনিং ক্যাম্পে আমিরাতের উসমান

উসমান

জন্ম পাকিস্তানে, কিন্তু সুযোগের অভাবে পাড়ি জমিয়েছিলেন মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে। জাতীয় দলের হয়ে খেলবেনই, এই প্রতিজ্ঞা করা উসমান খান সুযোগ খুঁজছিলেন আমিরাতের জার্সিতে খেলার। এর মধ্যেই পেলেন সুখবর। ডাক পেলেন পাকিস্তানের  ট্রেনিং ক্যাম্পে। নিউ জিল্যান্ড সিরিজের ২৯ সদস্যের ক্যাম্পে রাখা হয়েছে উসমানকে।

উসমানের জন্য পাকিস্তান জাতীয় দলের সান্নিধ্যে আসা একরকম আশ্চর্যের। কেননা করাচির ক্লাব ক্রিকেট থেকে উঠে আসার পর প্রথম শ্রেণিতেই সুযোগ পেয়েছিলেন মাত্র দুটি ম্যাচে! এরপরই জন্মভূমি ছাড়ার সিদ্ধান্ত নেন অবহেলিত এই ওপেনার। সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পরই বদলে যান উসমান। মারকুটে ব্যাটিংয়ে রাতারাতি পরিচিতিও পেয়ে যান।

সবশেষ পাকিস্তান সুপার লিগেও নিজেকে চিনিয়েছেন উসমান। মুলতান সুলতানসের হয়ে মাত্র ৭ ইনিংসে দুই সেঞ্চুরিতে ১০৭.৫ গড় এবং ১৬৪.১২ স্ট্রাইক রেটে ৪৩০ রান করেন এই ডানহাতি। এর আগে নিজেকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), টি-টেন ও ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টিতেও প্রমাণ করেছেন।

এখনো আমিরাতের হয়ে অভিষেক হয়নি উসমানের। আইসিসির নিয়মে তিন বছর আরব আমিরাতে অবস্থান করলেই কেবল তাদের হয়ে খেলার যোগ্যতা অর্জন করতে পারবেন। ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের হয়ে খেলতে এখনও ১৪ মাস অপেক্ষা করতে হবে তাকে। এই ফাঁকেই দেশের হয়ে সুযোগটা পেলেন উসমান।

ধারণা করা হচ্ছে, সব ঠিক থাকলে জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের হয়ে খেলতে পারেন উসমান। এর আগে তাকে বাজিয়ে দেখতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে রাখা হতে পারে। এটাই উসমানের জন্য মোক্ষম সুযোগ জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর।

ক্যাম্পে ডাকা পাওয়া ক্রিকেটারদের তালিকা:
আমের জামাল, আবরার আহমেদ, আজম খান, বাবর আজম, ফখর জামান, হারিস রউফ, হাসান আলী, হাসিবুল্লাহ, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, ইরফান খান, মেহরান মুমতাজ, মোহাম্মদ আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আলি, মোহাম্মদ আমির, মোহাম্মদ হারিস, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ, শাহিবজাদা ফারহান, সাইম আইয়ুব, সালমান আলী আঘা, সাউদ সাকিল, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, উসমা মীর, উসমান খান, জামান খান।