ভারতে ২বিমানের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা পেলো শতাধিক যাত্রী

ভারতে ২বিমানের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা পেলো শতাধিক যাত্রী

ছবিঃ সংগৃহীত।

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা বিমানবন্দরে একেবারে কাছাকাছি এসে পড়েছিলো দুইটি উড়োজাহাজ। তাতে মারাত্মক কোনও দুর্ঘটনা না ঘটলেও দুই উড়োজাহাজের ডানায় ঘষা লাগে। এতে একটি উড়োজাহাজের ডানার কিছুটা অংশ ভেঙে পড়েছে। রানওয়ের দিকে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে বলে খবর পাওয়া গেছে।

এই ঘটনায় পাইলটের গাফিলতি রয়েছে কি না তা খতিয়ে দেখছে দেশটির বেসামরিক বিমান পরিবহন সংস্থা।  বুধবার স্থানীয় সময় সকাল ১১টা ১০ মিনিটে কলকাতা বিমানবন্দরে এই দুর্ঘটনা ঘটে বলে জানা গেছে। বিমানবন্দর সূত্রে খবর, কলকাতা থেকে দ্বারভাঙার উদ্দেশে রওনা দিচ্ছিলো ইন্ডিগো এয়ারলাইন্সের একটি বিমান। উড়োজাহাজটি তখন উড়ানের প্রস্তুতি নিচ্ছিলো।

সেই সময় রানওয়েতে যাওয়ার অনুমোদনের অপেক্ষা করছিলো এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইটের একটি উড়োজাহাজ। সেসময় ইন্ডিগো এয়ারলাইন্সের উড়োজাহাজটি ধাক্কা মারে এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজটিকে। এতে এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজটির কিছুটা অংশ রানওয়েতেই ভেঙে পড়ে। ইন্ডিগোর প্লেনটির ডানাও মুচড়ে যায়।

দেশটির বিমান নিয়ন্ত্রণ সংস্থা ডিজিসিএ উভয় বিমানের চালককে সাময়িকভাবে অব্যাহতি দিয়েছে। আর পুরো বিষয়টি খতিয়ে দেখার জন্য তদন্তের নির্দেশও দেয়া হয়েছে। এক ডিজিসিএ কর্মকর্তা এনডিটিভিকে বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে বিশদ তদন্তের নির্দেশ দিয়েছি। উভয় চালককে কাজ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। গ্রাউন্ড স্টাফদেরও জিজ্ঞাসাবাদ করা হবে।’ জানা গেছে, ইন্ডিগো বিমানটিতে চার জন শিশু-সহ অন্তত ১৩৫ জন যাত্রী ছিলেন।

কলকাতা বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, ইন্ডিগোর উড়োজাহাজটিতে ১৩৫ জন যাত্রী ছিলেন। যাত্রীদের মধ্যে চার শিশুও ছিল।