ভারতে পৃথিবীর সবচেয়ে উঁচু রেল স্টেশন

ভারতে পৃথিবীর সবচেয়ে উঁচু রেল স্টেশন

ছবিঃ সংগৃহীত।

ভারতের পরিবহণ ব্যবস্থার জীবনরেখা বলা হয়ে থাকে রেলপথ। যা পৃথিবীর চতুর্থ বৃহত্তম রেলপথ ব্যবস্থা। আর পৃথিবীর সবচেয়ে উঁচু রেল স্টেশন রয়েছে ভারতেই। ভারতের অধিক উচ্চতাযুক্ত ৭ টি রেলস্টেশন আছে তার মধ্যে পশ্চিমবঙ্গের ঘুম রেলস্টেশন সবচেয়ে উঁচু।

পশ্চিমবঙ্গের ঘুম রেলস্টেশনের উচ্চতা ২২৫৮ মিটার। এই স্টেশনে প্রথম রেল চলাচল শুরু হয়েছিল ১৮৮১ সালে। সমুদ্রপৃষ্ঠ থেকে ঘুম স্টেশনের উচ্চতা ২,২৫৮ মিটার। দার্জিলিং থেকে মাত্র ঘুমের দূরত্ব মাত্র ৮ কিলোমিটার। ঘুম রেলস্টেশনে ২টি প্ল্যাটফর্ম রয়েছে।ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় স্থানপ্রাপ্ত টয় ট্রেনটিও এই স্টেশন দিয়ে চলে।

পথের মাঝে নির্মিত এই স্টেশনে দেশ বিদেশের পর্যটকরা বেড়াতে আসেন। এই স্টেশনে দাঁড়িয়েই সেখানকার অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যায়। এখান থেকে মেঘের দল এমনভাবে ভেসে যায় যে মনে হয় এখুনি হাত দিয়ে ছোঁয়া যাবে। একমুঠো মেঘ নিয়ে ব্যাগে পুরে রাখলেই হয়।

দার্জিলিং থেকে ঘুম যাওয়ার সময়, চোখে পড়বে বাতাসিয়া লুপ। এটি আসলে ট্রেনের ট্র্যাকের একটি মোড়। এখানকার চারপাশের সৌন্দর্য মন্ত্রমুগ্ধ করে দেয়। এখান থেকে নজরে পড়বে তুষার বোঝাই পাহাড় চূড়া।