মস্কোর কনসার্ট হলে হামলার সঙ্গে ইউক্রেনের যোগসূত্রের প্রমাণ মিলেছে

মস্কোর কনসার্ট হলে হামলার সঙ্গে ইউক্রেনের যোগসূত্রের প্রমাণ মিলেছে

ফাইল ছবি

গত সপ্তাহে মস্কোর কাছে একটি কনসার্ট হলে হামলায় ঘটনায় জড়িত বন্দুকধারীরা ‘ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের’ সাথে যুক্ত ছিল। বৃহস্পতিবার রাশিয়ার তদন্তকারীরা এ তথ্য জানিয়েছেন।

রাশিয়া শুরু থেকেই বলে আসছে, হামলার সাথে ইউক্রেনের যোগসূত্র রয়েছে। তবে কিয়েভ এটি অস্বীকার করেছে এবং জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট দায় স্বীকার করেছে।

এক বিবৃতিতে রাষ্ট্রীয় তদন্ত কমিটি প্রথমবারের মতো জানিয়েছে, হামলার ঘটনার সঙ্গে তারা ইউক্রেনীয় যোগসূত্রের প্রমাণ উন্মোচন করেছে। 

বিবৃতিতে বলা হয়েছে, ‘আটককৃত সন্ত্রাসীদের সাথে কাজ করার ফলে, তাদের কাছ থেকে জব্দ করা প্রযুক্তিগত ডিভাইসগুলি অধ্যয়ন করার ফলে এবং আর্থিক লেনদেনের তথ্য বিশ্লেষণ করার মাধ্যমে ইউক্রেনের জাতীয়তাবাদীদের সাথে তাদের সংযোগের প্রমাণ পাওয়া গেছে।’

তদন্তকারীরা জানিয়েছেন, আক্রমণকারীরা ইউক্রেন থেকে উল্লেখযোগ্য পরিমাণে নগদ এবং ক্রিপ্টোকারেন্সি পেয়েছে। সন্ত্রাসী অর্থায়নে জড়িত সন্দেহভাজন আরেকজনকে আটক করা হয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় ১৪০ জন নিহত হয়। ঘটনার কয়েক ঘণ্টার মাথায় যুক্তরাষ্ট্র জানায়, তারা নিশ্চিতভাবে জানতে পেরেছে আইএস-খোরাসান এই হামলা চালিয়েছে।