রাজ্যসভা থেকে অবসর নিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং

রাজ্যসভা থেকে অবসর নিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং

সংগৃহীত ছবি

বুধবারই রাজ্যসভার সাংসদ পদ থেকে অবসর নিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং। সেই সাথে রাজ্যসভায় তার ৩৩ বছরের দীর্ঘ সংসদীয় ইনিংস শেষ করলেন তিনি। বর্তমানে বয়স জনিত কারণে অনেকটাই নুইয়ে পড়েছেন ৯১ বছর বয়সী মনমোহন সিং। স্বাভাবিকভাবেই প্রত্যক্ষ রাজনীতিতে আর হয়তো তাকে দেখা যাবে না। 

সিনিয়র কংগ্রেস নেতা মনমোহন সিং ছিলেন দেশটির তৃতীয় প্রধানমন্ত্রী যিনি রাজ্যসভায় জিতে প্রধানমন্ত্রী হয়েছিলেন, এর আগের দুই প্রধানমন্ত্রী হলেন ইন্দিরা গান্ধী এবং ইন্দর কুমার গুজরাল। 

নেহেরু-গান্ধী পরিবারের বাইরে মনমোহন সিং হলেন প্রথম ব্যক্তি, যিনি কংগ্রেসের পুরো মেয়াদে প্রধানমন্ত্রীদের দায়িত্ব পালন করেছিলেন।  

পাঞ্জাব বিশ্ববিদ্যালয়, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক মনমোহন সিং ১৯৯১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী পি ভি নরসীমা রাওয়ের মন্ত্রিসভায় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। তিনি যখন অর্থমন্ত্রী হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন তখন দেশ এক অর্থনৈতিক সংকটের মুখে ছিল। সে সময় ভারতীয় অর্থনীতিকে সমাজবাদী অর্থনীতি থেকে মুক্ত পুঁজিবাদী অর্থনীতিতে পরিবর্তিত করার সিদ্ধান্ত নেন সিং। 

মনমোহন সিং ছাড়াও ২ ও ৩ এপ্রিল একাধিক সাংসদ রাজ্যসভা থেকে অবসর নিয়েছেন। যাদের মধ্যে অন্যতম কংগ্রেসের অভিষেক মনু সিংভি, বিজেপি নেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকড়, বিহারের সাবেক উপ মুখ্যমন্ত্রী বিজেপি নেতা সুশীল কুমার মোদি, বিজেপির অনিল বালুনি, সমাজবাদী পার্টির জয়া বচ্চন, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজিব চন্দ্রশেখর, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রী নারায়ণ রানে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, তথ্য ও সম্প্রচার মন্ত্রী এল মুরুগাণ প্রমুখ। 

এদের মধ্যে অশ্বিনী বৈষ্ণব ও মুরুগাণকে পরবর্তী আরেকটি মেয়াদের জন্য রাজ্যসভায় পাঠাচ্ছে বিজেপি। অন্যদিকে জয়া বচ্চনকে আরেকটি মেয়াদে রাজ্যসভায় পাঠাচ্ছে সমাজবাদী পার্টি।