মেরিনার্সের আবাহনী বধে শীর্ষে মোহামেডান

মেরিনার্সের আবাহনী বধে শীর্ষে মোহামেডান

ছবি: সংগৃহীত

‘শেষ ভালো যার, সব ভালো তার’। আপামর বাংলার প্রবাদ বাক্যের সঙ্গে ঢাকা হকি লিগের প্রথম লিগের সম্পূর্ণ মিল রয়েছে। লিগের শুরু থেকে এখন পর্যন্ত নানা সমস্যা ছিল। বিশেষ করে বড় দুই দলের লড়াই মানেই ছিল এক ঘণ্টার ম্যাচ গড়াবে আড়াই ঘণ্টায়। 

রেফারেলের পর রেফারেল এবং সেই রেফারেলও অমান্য। আজ (বুধবার) প্রথম পর্বের শেষ ম্যাচে আবাহনী ও মেরিনার্স অত্যন্ত শান্তিপূর্ণ ছিল। দুই দলই সুন্দর খেলা উপহার দিয়েছে। পুরো ম্যাচে অপ্রীতিকর ঘটনা তো দূরের কথা, খুব বেশি রেফারেলও চায়নি দুই দল। বড় ম্যাচের এমন চিত্র খুবই বিরল!

নয় ম্যাচ পর্যন্ত আবাহনী এককভাবে টেবিলের শীর্ষে ছিল। আজ নিজেদের শেষ ম্যাচে মেরিনার্সের কাছে ২-১ গোলে হেরে তারা শীর্ষস্থানও হারিয়েছে। অন্যদিকে, মেরিনার্স আবাহনীকে হারিয়ে নিজেরা শিরোপা রেসে ফেরার পাশাপাশি লিগ-রেসও উন্মুক্ত করেছে।

প্রথম পর্ব শেষে মোহামেডান ২৬ পয়েন্ট নিয়ে শীর্ষে। আবাহনী ও উষার সমান ২৫ পয়েন্ট করে। গোল ব্যবধানে এগিয়ে থাকায় আবাহনী দ্বিতীয় স্থানে। মেরিনার্স ২২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে। লিগের বর্তমান চ্যাম্পিয়ন মেরিনার্স ইয়াংসের কোচ মামুনুর রশীদ আবাহনীকে হারিয়ে শিরোপা রেসে ফিরলেও দুই জনপ্রিয় ক্লাবের মধ্যেই ট্রফির সম্ভাবনা দেখছেন,‌ ‘আসলে আবাহনী ভালো দল। আমরা আজ আমাদের স্বাভাবিক পাসিং খেলা খেলতে পেরেছি। সুপার লিগে আমরা সব ম্যাচ জিতলে একটা সম্ভাবনা থাকবে, তবে সেটা কমই। আমার মনে হয় আবাহনী ও মোহামেডানের মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ বেশি।’

আবাহনী আজ মেরিনার্সকে হারালে মোহামেডানের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে থেকে সুপার লিগ শুরু করতো। আজকের হারে পিছিয়ে পড়ে হতাশ আবাহনীর কোচ হেদায়তুল ইসলাম রাজীব, ‘আমরা আজ চতুর্থ কোয়ার্টার ছাড়া ভালো খেলতে পারিনি। কিছু সুযোগ পেয়েছিল, সেগুলোও কাজে লাগাতে পারেনি।’ আবাহনীর হঠাৎ ছন্দ পতনের অন্যতম কারণ বিদেশি, ‘মোহামেডান, মেরিনার্সে বিদেশিরা নিয়মিত খেলছে, আমাদের বিদেশিরা আসা-যাওয়ার মধ্যে থাকায় সমস্যা হচ্ছে। সুপার লিগে অবশ্য এমনটি হবে না।’

মোহামেডান লিগে কোনো সময় এককভাবে শীর্ষস্থানে ছিল না। একেবারে শেষ রাউন্ডে তারা প্রথম স্থান পেল। তাই আজ আবাহনী-মেরিনার্স ম্যাচ শেষে বেশ হাসিমুখেই দেখা গেল মোহামেডানের অধিনায়ক রাসেল মাহমুদ জিমিকে। জাতীয় দলের এই সিনিয়র খেলোয়াড়ের সুপার লিগে খেলার প্রত্যাশা, ‘আমরা প্রতিটি ম্যাচ জিতলে অবশ্যই চ্যাম্পিয়ন হব। আমাদের হাতে সেই সুযোগ রয়েছে। তবে সুপার লিগে আম্পায়ারিং ও দলগুলোর ভালো আচরণও কাম্য।’ জিমি নিজেই আম্পায়ারের অনেক সিদ্ধান্ত মানেন না। বিষয়টি অবশ্য স্বীকারও করেছেন, ‘রেফারেল নেওয়ার পর সিদ্ধান্ত মানা উচিৎ। সেটা আমি হই বা যে কোনো দলের।’

আজ আবাহনী-মেরিনার্স ম্যাচের প্রথম কোয়ার্টার ছিল গোলশূন্য। ২০ মিনিটে মাঈনুল ইসলাম কৌশিকের ফিল্ড গোলে এগিয়ে যায় মেরিনার্স (১-০)। পরের মিনিটে সোহানুর রহমান সবুজের পেনাল্টি কর্নার থেকে পাওয়া গোলে তারা ব্যবধান দ্বিগুণ করে (২-০)। তৃতীয় কোয়ার্টারে  সমানতালে লড়েও গোল আদায় কর‍তে পারেনি কোনো দল। এই কোয়ার্টারে আবাহনী পেনাল্টি কর্নার পেয়েও কাজে লাগাতে পারেননি। ৪৯ মিনিটে পুস্কর খীসা মিমোর গোলে ব্যবধান কমিয়ে আনে আবাহনী (২-১)। 

একদিন বিরতি দিয়ে ৫ এপ্রিল থেকে শুরু হবে সুপার সিক্স। আবাহনী, মোহামেডান, উষা, মেরিনার্স এই চার জায়ান্টের সঙ্গে সুপার সিক্সে ওঠা অন্য দুই দল পুলিশ ও বাংলাদেশ স্পোর্টিং।