এবার বাগেরহাটে প্লাইউড কারখানায় আগুন

এবার বাগেরহাটে প্লাইউড কারখানায় আগুন

সংগৃহীত

খুলনার জুট মিলের পর এবার বাগেরহাটের ফকিরহাটে প্লাইউড কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বুধবার (৩ এপ্রিল) রাত আড়াইটার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) ভোর ৫টার দিকে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

বাদশা নামে এক প্রত্যক্ষদর্শী জানান, রাত ১২টার দিকে বিদ্যুৎ চলে যায়, পরে যখন রাত ২টার দিকে বিদ্যুৎ এলো, তার ২০ মিনিট পর কারখানায় আগুন দেখা যায়। পরে আগুন ছড়িয়ে পড়লে স্থানীয়রা জানতে পারেন যে, ভেতরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, আগুন লাগার খবর পেয়ে বাগেরহাটের ফকিরহাট, রামপাল ও খুলনা থেকে তিনটি ইউনিটসহ মোট ৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এ ৬ ইউনিটের আড়াই ঘণ্টার চেষ্টায় ভোর ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক (বাগেরহাট) মো. সাইদুল আলম চৌধুরী বলেন, আগুনের খবর পেয়ে ফকিরহাট, রামপাল ও বাগেরহাট সদরের ৬টি ইউনিট আড়াই ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বর্তমানে ধোঁয়া ও তাপ নিয়ন্ত্রণের কাজ চলছে।

তবে এখন পর্যন্ত আগুন লাগার কারণ নিশ্চিত হওয়া যায়নি। তদন্ত শেষে কারণ ও ক্ষতির পরিমাণ বিস্তারিত জানা যাবে।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক আমিনুর রহমান সুমন বলেন, ২০১৫ সাল থেকে শুরু হওয়া কারখানার উৎপাদিত প্লাইউড দেশের বিভিন্ন স্থানসহ ইউরোপে রফতানি হতো। আরও কিছু প্লাইউড প্রস্তুত করা হচ্ছিল। এমনই অবস্থায় অগ্নিকাণ্ডের ফলে প্রায় ২৫ থেকে ৩০ কোটি টাকার ক্ষতির আশঙ্কা রয়েছে বলে ধারণা তার।

এর আগে বুধবার (৩ এপ্রিল) খুলনার উপজেলার জাবুসায় খুলনার সালাম জুট মিলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিস ও নৌ বাহিনীর ১৬টি ইউনিটের ৮ ঘণ্টার চেষ্টায় জুট কারখানার আগুন নিয়ন্ত্রণে আসে।