ড্রাইভার ছাড়াই চলবে এই ই-স্কুটার

ড্রাইভার ছাড়াই চলবে এই ই-স্কুটার

ফাইল ছবি

ভারতীয় অনলাইন পরিবহন নেটওয়ার্ক কোম্পানি ওলা এই প্রথম অটোনোমাস ই-স্কুটার আনল। এই স্কুটার ড্রাইভার বা চালক ছাড়াই চলতে পারবে। শুনতে অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স থাকবে ওলার এই স্কুটারে। কোনো রকম হ্যান্ডলিং ছাড়াই চলতে পারবে রাস্তায়। কোম্পানি স্কুটারের নাম দিয়েছে ওলা সোলো। 

ওলার সিইও ভাবিস আগারওয়াল সম্প্রতি এই স্কুটির একটি ভিডিও পোস্ট করেন। ভিডিওতে দেখা গেছে, রিমোট কন্ট্রোলের মতো চলছে এই স্কুটার। 

রিমোট কন্ট্রোলের মাধ্যমে যেমন গাড়ি চলে তেমনি চলবে ওলার উদ্ভাবনী এই স্কুটার।

ওলার সিইও মনে করছেন, উদ্ভাবনী প্রযুক্তি সম্পন্ন স্কুটির বাজারে বিপ্লব ঘটাতে পারে ওলা সোলো। এই স্কুটারে রয়েছে ওলার উদ্ভাবিত নিজস্ব চিপ। যা দিয়ে এটি পরিচালিত হয়। এতে জেইউ-গার্ড নামের একটি অ্যালগরিদম যোগ করেছে ওলা। যার কাজ হল প্রতিটি রাইডের খুঁটিনাটি তথ্য সংরক্ষণ করা। সেই তথ্য থেকে প্রশিক্ষিত হবে স্কুটার। তার উপর ভিত্তি করে পারফরম্যান্স ও মাইলেজ উন্নত করবে।

এটি এআই এনেবেল এবং ট্রাফিক স্মার্ট স্কুটার। জানা গিয়েছে, স্কুটারে বেশ কিছু সেগমেন্ট ফার্স্ট ফিচার্স রয়েছে যা আর কোথাও নেই।

স্কুটারটি বাংলাসহ ২২টি ভাষার সাপোর্ট থাকবে। মিলবে ক্রুট্রিম এআই প্রযুক্তি যার দ্বারা এটি মানুষের হস্তক্ষেপ ছাড়াই মুশকিল আসান করবে। তীব্র ট্রাফিকেও বুদ্ধির পরিচয় দিয়ে ব্যাটারি খরচ বাঁচিয়ে দ্রুত গন্তব্যে নিয়ে যাবে ইলেকট্রিক স্কুটার। পাশাপাশি চালকের সুরক্ষার জন্য হেলমেট ফেস রেকগনিশন ফিচার থাকবে।

হিউমান মোড

স্কুটারে একটি হিউমান মোডও থাকবে, অর্থাৎ চালক চাইলে স্কুটির সঙ্গে কথা বলতে পারবেন। চালকের নির্দেশ মাফিক কাজ করবে স্কুটার। এমনকি, সামনে কোনও গলি বা বাঁক এলে তার আগে ভাগে ইঙ্গিত পাওয়া যাবে। যাতে চালক সতর্ক হয়ে যায়। পাশাপাশি সুরক্ষার জন্য ভাইব্রেটিং সিট অপশনও পাওয়া যাবে।

বিশ্রাম মোড

হিউমান মোড ছাড়াও ওলা সোলো ইলেকট্রিক স্কুটারে মিলবে বিশ্রাম মোড। এটি তখন অ্যাক্টিভেট করতে হবে যখন স্কুটারে ব্যাটারি লেভেল কম থাকবে। সুইচ টিপলেই নিকটবর্তী চার্জিং স্টেশনে সেখানে পৌঁছে যাবে স্কুটার। আপনার যাত্রায় যাতে কোনও সমস্যা না হয় তা নিশ্চিত করবে।

হিউমান মোড ও বিশ্রাম মোডের পাশাপাশি একটি কানেকশন মোডও থাকবে স্কুটারে যা অন করলে ওলা অ্যাপ খুলে যাবে এবং আপনার হয়ে কল রিসিভ করবে স্কুটার। স্কুটির রেঞ্জ বা ব্যাটারি প্যাক সংক্রান্ত এখনও কোনও তথ্য প্রকাশ করেনি সংস্থা। বর্তমানে এটি পরীক্ষাধীন রয়েছে। খুব শিগগিরই ওলা সোলোর লঞ্চ তারিখ ঘোষণা করতে পারে কোম্পানি।