সারা দেশে ব্যাংকের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

সারা দেশে ব্যাংকের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

সংগৃহীত ছবি

সারা দেশের সরকারি-বেসরকারি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দপ্তর। পাশাপাশি তল্লাশিচৌকি ও টহল জোরদারেরও নির্দেশনা দেওয়া হয়।

ঢাকা ও ঢাকার বাইরের বেশ কয়েকটি থানার ওসির সঙ্গে কথা বলে পুলিশ সদর দপ্তরের নির্দেশনা পাওয়ার তথ্য নিশ্চিত হওয়া যায়। বান্দরবানের দুই উপজেলায় ব্যাংকে ডাকাতি, অস্ত্র লুট ও অপহরণের ঘটনার পর বৃহস্পতিবার (৪ এপ্রিল) থানাগুলোয় এই নির্দেশনা দেওয়া হয়।

চট্টগ্রামের এক ওসি গণমাধ্যমকে বলেন, নির্দেশনা পেয়ে তিনি ব্যাংকে গিয়ে নিরাপত্তা পরিস্থিতি দেখেছেন। বেসরকারি ব্যাংকে নিরাপত্তাকর্মীর সঙ্গে কথা বলেছে। নিরাপত্তা পরিস্থিতির বিষয়ে ব্যাংকের ব্যবস্থাপকের সঙ্গে কথা বলেছেন। পাশাপাশি পুলিশও সতর্ক থাকছে।

বান্দরবানে হামলার পরিপ্রেক্ষিতে সেখানকার ব্যাংকে লেনদেন সাময়িক স্থগিত করা হয়। পুলিশ সদর দপ্তর সারা দেশেই নিরাপত্তা বাড়ানোর নির্দেশনা দিল।

এছাড়া তল্লাশিচৌকি টহল জোরদারের নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে নিরাপত্তা জোরদারের নির্দেশও দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে রুমা সোনালী ব্যাংকে সন্ত্রাসীরা হামলা চালিয়ে ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদের ১৪টি আগ্নেয়াস্ত্র লুটপাট করে। ভল্টের টাকা নিতে না পেরে ম্যানেজার নেজাম উদ্দিনকে অপহরণ করে নিয়ে যায় তারা। পরদিন থানচি বাজারের সোনালী ব্যাংক ও কৃষি ব্যাংকে হামলা চালায় সন্ত্রাসীরা। এসময় কৃষি ব্যাংক থেকে দুই লাখ ৪২ হাজার টাকা এবং সোনালী ব্যাংক থেকে আনুমানিক ১৫ লাখ টাকা নিয়ে যায় ডাকাতরা।