পুলিশ হেফাজতে যুবদল নেতার মৃত্যুর অভিযোগ

পুলিশ হেফাজতে যুবদল নেতার মৃত্যুর অভিযোগ

আকরাম আলী

ঠাকুরগাঁওয়ে পুলিশ হেফাজতে আকরাম আলী (৪০) নামে এক যুবদল নেতার মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সোমবার (৮ এপ্রিল) দুপুর পৌনে ২টার দিকে হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ শেখ বিষয়টি নিশ্চিত করেছেন।

আকরাম হোসেন উপজেলার হাটপুকুর গ্রামের আব্দুল তোয়াবের ছেলে। তিনি হরিপুর উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক ছিলেন।

হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামিমুজ্জামান ঢাকা মেইলকে বলেন, থানা পুলিশ দুপুর পৌনে ২টার দিকে রোগীর চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে আসেন। কিন্তু হাসপাতালে আসার আগেই রোগীর মৃত্যু হয়েছে। তবে ময়নাতদন্ত ছাড়া বলা যাবে না কী কারণে তার মৃত্যু হয়েছে।

মৃতের পরিবার ও স্বজনরা থানা পুলিশের প্রতি অভিযোগ করে জানান, পুলিশের হেফাজতেই আকরামের মৃত্যু হয়েছে।

অন্যদিকে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির সহ দপ্তর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন এর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, মো. আকরাম হোসেন হরিপুর উপজেলা যুবদলের সদস্য সচিব ছিলেন। তিনি পুলিশের নিষ্ঠুর নির্যাতনে মৃত্যুবরণ করেছেন। পুলিশ কর্তৃক আকরাম হোসেনকে পৈশাচিক, নির্দয় ও নিষ্ঠুরভাবে হত্যার ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ওসি আব্দুল লতিফ শেখ মৃতের পরিবারের ও বিএনপির অভিযোগ সত্য নয় উল্লেখ্য করে জানান, ১১০ পিস টাপেন্টাডোল ট্যাবলেটসহ আকারম হোসেন (৪০), শফিকুল ইসলাম (৩২), আবু হানিফ (৪৯) নামে ৩ জন আসামিকে রোববার রাত ২টা ৫০ মিনিটে মাদক বিরোধী অভিযান পরিচালনা করে আটক করে থানায় নিয়ে আসা হয়। তাদের নামে থানায় মাদক আইনে মামলা করে সোমবার (০৮ এপ্রিল) দুপুরে আসামিদের ঠাকুরগাঁওয়ে বিজ্ঞ আদালতে পাঠানোর সময় আকরাম হোসেন অসুস্থবোধ করে। এসময় চিকিসার জন্য তাকে তাৎক্ষণিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি মারা যান। কর্তব্যরত চিকিৎসক প্রাথমিকভাবে জানান যে, আকরাম হোসেন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এবিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।