ইলন মাস্কের বিরুদ্ধে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ

ইলন মাস্কের বিরুদ্ধে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ

ছবি: সংগৃহীত

বিচারপতির পদত্যাগ চাইলেন ইলন মাস্ক। তার বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়লেন এক্স প্ল্যাটফর্মে। এদিন বড়সড় অভিযোগ উঠেছে টেসলা কর্তার বিরুদ্ধে। যদিও সেই অভিযোগ সব নাকচ করেছেন তিনি। এক্সে এই নিয়ে একাধিক পোস্ট করেছেন। টুইটার (বর্তমানে এক্স) কেনার পর বিতর্ক তার পিছু ছাড়ছে না। সম্প্রতি আরও এক নতুন বিতর্কে জড়িয়ে পড়েছেন ইলন মাস্ক।

ইলন মাস্কের বিরুদ্ধে অভিযোগ এক্স প্ল্যাটফর্ম থেকে ভুল তথ্য ছড়ানো হচ্ছে। ব্রাজিলের সুপ্রিম কোর্ট থেকে এই অর্ডার দেওয়া হয়েছে। যা নিয়ে ব্যাপক শোরগোল দক্ষিণ আমেরিকার দেশটিতে। এক্স প্ল্যাটফর্মে বেশ কিছু অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিয়েছে ব্রাজিলের প্রধান বিচারপতি আলেকজান্দ্রে ডে মরিয়াস। আর তারপরই ক্ষোভে ফেটে পড়েছেন ইলন মাস্ক।

এই রায়কে চ্যালেঞ্জ জানিয়েছেন তিনি। শুধু তাই নয়, তার পদত্যাগেরও দাবি তুলেছেন টেসলা কর্তা। ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারপতি জানিয়েছেন, যে অ্যাকাউন্টগুলোকে ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে সেগুলো যেন পুনরায় সক্রিয় করা না হয়। এই পদক্ষেপ যদি নিতে ব্যর্থ হয় কোম্পানি তাহলে প্রতিদিন ১৯ হাজার ৭৪০ ডলার জরিমানা দিতে হবে।

এই রায় খারিজ করেছেন ইলন মাস্ক এবং তিনি জানিয়েছেন, এটা করলে আমরা সম্ভবত ব্রাজিলে সমস্ত রেভেনিউ হারাব এবং দেশে পরিষেবা বন্ধ করতে হবে। লাভের থেকেও এক্স-র কাছে বেশি গুরুত্বপূর্ণ নীতি। ইলন মাস্ক আরও জানিয়েছেন, ব্রাজিলে ফ্রি স্পিচ বন্ধ করতে চাইছেন ওই বিচারপতি।

জানা গিয়েছে, সাম্প্রতিক সময়ে এক্স প্ল্যাটফর্মে একাধিক প্রভাবশালী ব্যক্তির অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিয়েছে ব্রাজিল সুপ্রিম কোর্ট। যা কোম্পানিকে বড় ধাক্কা দিয়েছে বলে মনে করছেন অনেকে। ইলন মাস্ক পোস্ট করেছেন, আলেকজান্দ্রে ডে মরিয়াস নির্ভয় ভাবে এবং বারবার জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছেন। তার পদত্যাগ করা উচিত বা সরে যাওয়া উচিত।

তিনি আরও বলেন, ওই বিচারপতি বিরাট জরিমানা আরোপ করেছে এবং কর্মচারীদের হুমকি দেওয়া শুরু হয়েছে। তারা ব্রাজিলে এক্স বন্ধ করার প্রচেষ্টায় রয়েছে।