হারানো ফোন খুঁজে পাওয়ার অভিনব ফিচার আনল গুগল

হারানো ফোন খুঁজে পাওয়ার অভিনব ফিচার আনল গুগল

ছবি: সংগৃহীত

ফোন হারিয়ে গেলে গুগলের ফাইন্ড মাই ডিভাইসের মাধ্যমে লোকেশন শনাক্ত করা যায়। এই ফিচারটির আপডেট ভার্সন আনল। আগে ইন্টারনেট ছাড়া হারানো ফোনের লোকেশন ট্রাক করা যেত না। এবার এবার থেকে ইন্টারনেট ছাড়াই হারানো স্মার্টফোন, ট্যাব এবং হেডফোন খুঁজে পাবেন। 

ফোন চুরি বা হারিয়ে গেলে চটজলদি স্মার্টফোন খুঁজে পাওয়ার জন্য গুগলের ফাইন্ড মাই ডিভাইস কাজে আসতে পারে আপনার। অ্যানড্রয়েড ৯-এর বেশি সমস্ত ইউজাররা ব্যবহার করতে পারবেন এই ফিচার। কীভাবে ইন্টারনেট সংযোগ না থাকলেও খুঁজে পাবেন স্মার্টফোন জেনে নিন।

ফাইন্ড মাই ডিভাইস অ্যাপের অ্যাডভান্স ভার্সন লঞ্চ করল গুগল। নতুন ভার্সনে একাধিক ফাটাফাটি সুবিধা পাওয়া যাবে। প্রথম সুবিধা হল ইন্টারনেট ছাড়াও খুঁজে পাবেন হারানো স্মার্টফোন, ট্যাবলেট এবং হেডফোন। এর আগে হেডফোন খুঁজে পাওয়া র সুবিধা ছিল না। যা নতুন যোগ করেছে গুগল। গুগল আরও জানিয়েছে, আগামী মে মাসে ফাইন্ড মাই ডিভাইস ব্লুটুথ সাপোর্ট যোগ করা হবে।

ফাইন্ড মাই ডিভাইস অ্যাপে নতুন সুবিধা কী?
গুগল আই/ও ২০২৩ সালের ইভেন্টে প্রথম এই ফাইন্ড মাই ডিভাইস অ্যাডভান্স ভার্সনের ঘোষণা করেছিল আমেরিকান সার্চ ইঞ্জিন। যদিও নির্ধারিত তা লঞ্চ করে উঠতে পারেনি গুগল। এতদিন কোনও হারানো স্মার্টফোন খুঁজে পাওয়ার জন্য সেখানে ইন্টারনেট কানেকশন দরকার পড়ে (ওয়াইফাই অথবা সেলুলার)। তবে নতুন ফিচার ব্লুটুথের মাধ্যমে ইন্টারনেট ছাড়াই ব্যবহার করতে পারবেন।

যে স্মার্টফোন হারিয়ে যাবে সেখানে ইন্টারনেট কানেকশন না থাকলেও তার লোকেশন খুঁজে পাবেন। এমনকি গুগল পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো স্মার্টফোনের ব্যাটারি ডেড থাকলে বা শেষ হয়ে গেলেও খুঁজে পাওয়া যাবে। এর জন্য একটি বিশেষ পিক্সেল হার্ডওয়্যার যোগ করতে চলেছে স্মার্টফোন সংস্থাগুলো। মে মাস থেকে ব্লুটুথ কানেক্টিভিটি ডিভাইসও ট্র্যাক করা যাবে বলে জানা গিয়েছে।

ফোনে রেখে দিন ফাইন্ড মাই ডিভাইস, পাবেন ৫ সুবিধা-
অফলাইন ডিভাইস: আপনার স্মার্টফোনের সঙ্গে যে অ্যানড্রয়েড ডিভাইস (ফোন বা ট্যাব) কানেক্টেড থাকবে সেটি অফলাইন হলেও খুঁজে পাবেন। উক্ত চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া ডিভাইসে যদি ইন্টারনেট না থাকে তাও সেটির লোকেশন খুঁজে পাবেন।

হেডফোন ট্র্যাক: চিপোলো এবং পিবলিবি প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটি ব্লুটুথ ট্র্যাকার ট্যাগ আসছে যা আপনার হেডফোন ট্র্যাক করতে সাহায্য করবে।

কাছাকাছি হারিয়ে গেলে দ্রুত খুঁজে পাবেন: অনেকসময় যে জিনিসগুলো হারিয়ে ফেলি সেগুলো নাকের নিচেই থাকে। তাই আপনি যদি ওই ডিভাইসে কাছাকাছি থাকেন তাহলে দ্রুত ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ থেকে খুঁজে পেয়ে যাবেন ঠিক আপনার মানিব্যাগ এবং চাবির মতো।

পিনপয়েন্ট ডিভাইস: প্রায়শই বাড়িতেই চাবি বা ফোনের মতো দৈনন্দিন জিনিস হারিয়ে ফেলেন অনেক। তাই ফাইন্ড মাই হোম নেস্ট ডিভাইস আপনার ডিভাইস পিনপয়েন্ট করে রাখবে।

বন্ধুদের সঙ্গে ভাগ করে নিন: রুমমেট বা বন্ধুদের সঙ্গে যেমন হেডফোন বা কোনও ডিভাইস ভাগ করে নে। এবার সেগুলো সবাই মিলে ট্র্যাক করতে পারবেন। হারিয়ে গেলে আর চিন্তায় পড়তে হবে না।