পাসওয়ার্ড তৈরির গোপন কৌশল জানুন

পাসওয়ার্ড তৈরির গোপন কৌশল জানুন

ছবি: সংগৃহীত

ডিজিটাল ‍যুগে স্মার্টফোনের মতো বিভিন্ন ধরনের ডিভাইস ও সামাজিক যোগাযোগ মাধ্যম সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড প্রয়োজন হয়। পাসওয়ার্ড ভীষণ জরুরি। এই সুরক্ষা কবচ তৈরির সময় বেশ কিছু বিষয়ে মাথায় রাখতে হবে। 

কয়েকটি টিপস রয়েছে যা আপনার জন্য পাসওয়ার্ড মনে করা আরও সহজ করে দেবে। এমনকি সেই পাসওয়ার্ড হ্যাক করতেও নাকানি চোবানি খেতে হবে সাইবার অপরাধীদের। স্মার্টফোনে ছোট্ট এই সেটিংস অবশ্যই করে নিন। আসুন জেনে নেওয়া যাক।

কালার ইন্ডিকেটর-
পাসওয়ার্ড তৈরি করা সময় বেশ কয়েকটি কালার ইন্ডিকেটর দেওয়া হয়। লাল রঙ মানে দুর্বল পাসওয়ার্ড, পাসওয়ার্ড ঠিক করার সময় যদি এই রঙ দেখেন তাহলে আরও শক্ত পাসওয়ার্ড দিতে হবে আপানকে। যতক্ষণ না সবুজ রঙ আসে। সবুজ রঙ মানে সেই পাসওয়ার্ড শক্ত।

পাসওয়ার্ড জেনারেটর-
বর্তমানে একাধিক টুল চলে এসেছে যার মাধ্যমে পাসওয়ার্ড তৈরি করা যায়। এই প্ল্যাটফর্ম দিয়ে খুব সহজে তৈরি করতে পারবেন পাসওয়ার্ড। এর মধ্যে রয়েছে লাস্ট পাস এবং ডেলিনিয়া। এই সাইটগুলোর সাহায্যেও ভালো পাসওয়ার্ড তৈরি করা যায়। সেই পাসওয়ার্ড শক্ত না দুর্বল তাও বলে দেবে এই টুল।

ক্রোম ব্রাউজার-
আইওএস এবং অ্যানড্রয়েড ডিভাইস আলাদা আলাদা ব্রাউজার থাকে যা দিয়ে পাসওয়ার্ড সেট করতে পারবেন। ক্রোম ব্রাউজার পাসওয়ার্ড সেভ করার অপশনও থাকে। অর্থাৎ একবার পাসওয়ার্ড দেওয়ার পর বারবার সেটি মনে রাখতে হবে না। ক্রোম এবং সাফারি থেকেও পাসওয়ার্ড সাজেশনও করা হয়। তাই আপনি যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে থাকেন তা বদলে নেওয়ার পরামর্শ দেবে ওই ব্রাউজার।

১২ অক্ষরের পাসওয়ার্ড-
সাইবার বিশেষজ্ঞদের মতে, পাসওয়ার্ড অন্তত ১২ অক্ষরের হওয়া উচিত। পাশাপাশি ছোট, বড়, সংখ্যা এবং বিশেষ অক্ষরের মিশ্রণে পাসওয়ার্ড সেট করা উচিত। উদাহরণস্বরূপ এই প্যাটার্ন মেনে চলতে পারেন - তিনটে বড় হাতের অক্ষর, চারটি ছোট হাতের অক্ষর, দুটি সংখ্যা এবং তিনটে বিশেষ অক্ষর।

একই শব্দ, অক্ষর বারবার ব্যবহার করবেন না , সহজ এবং অনুমান করা যায় এমন অক্ষর এড়িয়ে চলুন। সাইবার বিশেষজ্ঞদের মতে, পাসওয়ার্ডে কখনই ব্যক্তিগত তথ্য ব্যবহার করবেন না। যেমন জন্মের তারিখ, ঠিকানা, নাম ইত্যাদি। পাশাপাশি একই পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার করা উচিত নয়।

ব্যাংক বা কোনও আর্থিক লেনদেন জড়িয়ে রয়েছে এমন অ্যাপের পাসওয়ার্ড কারও সঙ্গে শেয়ার করা উচিত নয়। বিশেষ করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই ধরনের সংবেদনশীল তথ্য কখনই শেয়ার করা উচিত নয়।