যেমন থাকবে পহেলা বৈশাখের আবহাওয়া

যেমন থাকবে পহেলা বৈশাখের আবহাওয়া

ফাইল ছবি

আগামী তিন দিন দেশের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গেল ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার সকালই থেকেই রাজধানীতে তপ্ত রোদ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তেতে ওঠে সূর্য। গরম বাড়ার প্রভাব স্পষ্ট হয়ে ওঠে জীবনযাপনে। তাপমাত্রার তীব্রতা থেকে যেন হাঁফ ছেড়ে বাঁচতে চান সবাই।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারাদেশেই মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ চলছে। এই অবস্থা থাকতে পারে আরও তিন দিন।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, ‘ময়মনসিংহ ও সিলেট বিভাগ ছাড়া দেশের বাকি অংশে মৃদু থেকে মাঝারি তাপদাহ চলছে। এখন পর্যন্ত আমাদের যে প্রেডিকশন এটা আরও দুই থেকে তিনদিন অব্যাহত থাকার সম্ভাবনা আছে। অন্তত বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা এই কয়েকদিনে নেই। এ অনুযায়ী আমরা হিট অ্যালার্ট জারি করেছি সারাদেশে।’

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, খুলনা, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ দেশের অন্যত্র বিস্তার লাভ করতে পারে এবং ১৩ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

আজ রোববার (১৪ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী কয়েকদিন নতুন এলাকায় বিস্তৃত হতে পারে তাপপ্রবাহ। তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। তবে, ১৬ এপ্রিলের পর বৃষ্টির সম্ভাবনা আছে কিছু জায়গায়।