ভারত-বাংলাদেশ সীমান্তে ১.৪ কোটি রুপির স্বর্ণ উদ্ধার

ভারত-বাংলাদেশ সীমান্তে ১.৪ কোটি রুপির স্বর্ণ উদ্ধার

ছবি:সংগৃহীত

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে প্রায় ১.৪ কোটি রুপির দুটি স্বর্ণের বার উদ্ধার করেছে বিএসএফ।  গত রবিবার (১৪ এপ্রিল) বিএসএফ'এর দক্ষিণবঙ্গ সীমান্তের অধীন নদীয়া জেলার ৩২ ব্যাটালিয়নের সীমান্ত চৌকি খাজিবাগান এলাকা থেকে এই বিপুল স্বর্ণ উদ্ধার করে বিএসএফ। 

বিএসএফ এক বিবৃতি দিয়ে জানিয়েছে, চোরাকারবারীরা বড় আকারের এসব স্বর্ণের বার সীমান্তের বেড়ার উপর দিয়ে বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিল। আটক করা স্বর্ণের বারের ওজন ১.৯৫০ কেজি এবং যার আনুমানিক মূল্য ১ কোটি ৩৯ লাখ ৪৪ হাজার ৪৫০ রুপি। 

বিএসএফ কর্মকর্তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, বিএসএফ গোয়েন্দা বিভাগ সীমান্ত চৌকি খাজিবাগানের পোস্ট কমান্ডারের কাছে স্বর্ণের সম্ভাব্য চোরাচালান সম্পর্কে জানতে পারে। এই তথ্য পাওয়ার পরই খাজিবাগান সীমান্ত ফাঁড়িতে কর্তব্যরত সদস্যরা সতর্ক হয় এবং ওঁৎ পেতে থাকে। 

সদস্যরা দেখতে পান, বাংলাদেশের দিক থেকে ৫ জন কাঁটাতারের বেড়ার দিকে অগ্রসর হতে থাকে, তেমনি কয়েকজন ভারতীয় চোরাচালানকারীও বাংলাদেশের দিকে এগিয়ে যেতে থাকে। এসময় ডিউটিতে থাকা সদস্যরা অন্য সব সদস্যদের সতর্ক করে এবং তাদের গতিবিধির উপর নজর রাখে। প্রায় ৫.৪৫ মিনিট নাগাদ দুর্বৃত্তরা বাংলাদেশের দিক থেকে একটি প্যাকেট বেড়ার উপর ছুড়ে মারে। ভারতীয় দিক থেকে দুষ্কৃতীরা প্যাকেটগুলি নিতে যাওয়ার সাথে সাথে বিএসএফ সদস্যরা তৎক্ষণাৎ অ্যাকশনে নেমে পড়ে এবং স্বর্ণের চালান নিতে আসা চোরাকারবারিদের চ্যালেঞ্জ করে তাদের ধরতে তাদের দিকে ছুটে যায়। 

কিন্তু স্বর্ণের চালান সংগ্রহ করতে আসা চোরাকারবারীরা বিএসএফের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। পরে ঘটনাস্থলে গিয়ে প্যাকেটটি জব্দ করে। ওই প্যাকেট থেকে দুটি স্বর্ণের বড় আকৃতির বার উদ্ধার করা হয়। জব্দকৃত স্বর্ণের বার পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বনপুর কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়েছে।