এবার ‘সুপার-লার্জ’ ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

এবার ‘সুপার-লার্জ’ ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

ছবিঃ সংগৃহীত।

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র তৈরিতে এগিয়ে যাচ্ছে। এবার ‘সুপার লার্জ’ ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি করেছে দেশটি। গতকাল শনিবার এক প্রতিবেদনে এ খবর জানায় আল-জাজিরা।

জানা গেছে, ‘সুপার-লার্জ (অতি বৃহদাকার)’ ক্রুজ মিসাইল ওয়ারহেড এবং পশ্চিম উপকূলীয় এলাকায় একটি নতুন বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে তারা।উত্তর কোরিয়ার সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি থেকে প্রকাশিত ছবিগুলিতে একটি রানওয়েতে লঞ্চার ট্রাক থেকে কমপক্ষে দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হতে দেখা যায়।

কেসিএনএ বলেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র প্রশাসন ‘হুয়াসাল-১ রা-৩’ কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রে ব্যবহারের জন্য সুপার-লার্জ ওয়ারহেডের শক্তি পরীক্ষা করেছে। কৌশলগত ক্রুজ মিসাইলটি পারমাণবিক ওয়ারহেড বহন করার জন্য ডিজাইন করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া একই দিনে উত্তর কোরিয়া কোরীয় সাগরের পশ্চিমে ‘পিওলজি-১-২’ নামের নতুন ধরনের বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রেরও সফল পরীক্ষা চালিয়েছে।

এর আগে, ২ ফেব্রুয়ারি একই ধরণের একটি পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। তবে তখন কোনও ক্রুজ ক্ষেপণাস্ত্র বা বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের নাম উল্লেখ করেনি। এটি ইঙ্গিত দেয় যে দেশটি সম্ভবত কয়েক সপ্তাহ ধরে একই সিস্টেমের পরীক্ষা করার মাধ্যমে তাদের প্রযুক্তিগত অগ্রগতি দেখছিল।